ঘুটঘুটে অন্ধকার থেকে ধাবিত
ঝিঁঝিঁ পোকার ক্রন্দন,
জোনাকির টিমটিমে আলো,
দেখায়নি মিলিয়ে যাওয়া স্বপ্নের পদচিহ্ন।


পিছনের জঙ্গলভেদী নারকীয় পিপাসু গর্জন,
ঝর্নারূপী হিয়া নদীর আছড়ে পড়া চিৎকার,
একাকী পাহাড়ের কণ্টকময় যন্ত্রণা,
বাতাসের শৈত্যময় শিরশিরানি,
নিবিড় আঁধারের বেদনাময় জ্বালা,
ছড়িয়েছে ঘুমন্ত মনাকাশে
বিশ্বাসের রক্তমাখা,  সোঁদা মাটির গন্ধ।



কেটে যায় ঘনঘটা কালো মেঘ।
জ্ঞানালোকিত তারাগুলির নিক্ষেপিত
অজানা শাণিত বাণ,
ছাইয়ের স্তুপ থেকে হয় প্রতিফলিত।
টলমলে ঝকঝকে সময়ের অশ্রুজলে
পড়ে থাকে, একাকী নিঃসঙ্গ চাঁদের
অপরূপ, স্নিগ্ধ, জীবনরূপী প্রতিবিম্ব।