উলু আবৃত চাদরেই শুয়ে ছিলাম...............
কতক্ষণ জানিনা.........
আজ, গতকালের মত আকাশে মেঘ নেই,
খোলা আকাশের নীচে আমি নিঝুমতায় মিলিয়েছি,
ঝিকিমকি তারাদের সাথে মনের আনন্দে মায়াজাল ছিঁড়েছি।
সেদিন জ্যোৎস্না রাত,
মিষ্টি চাঁদটির গালে আবার টোল পড়েছে,
হালকা মেঘাবৃত জ্যোৎস্নালোকে, দ্বীপটি যেন নতুন মায়াজাল বুনেছে।


মাছ শিকারী তরীর দল, আমাকে নিঃসঙ্গতায় ফেলে পাড়ি দিয়েছে,
সভ্যতার হাজার হাজার দায়বদ্ধতার ভার কাঁধে নিয়ে বয়ে চলেছে......
সমাজবদ্ধ নিষ্ঠুর লড়াই, বন্দুক-তরোয়ালের বিকট ক্রন্দন;
ধরা দিয়েছে কৃত্তিমতার ফাঁদে, রক্ত হয়ে ঝরেছে,
বালিতে লুটোপুটি খেয়ে সমুদ্র-নারীর হাহাকারে গলা মিলিয়েছে......
অনন্ত বিহীন পথ পেরিয়ে পাথরে সজোরে ধাক্কা মেরেছে,
নির্বাক হালকা সিক্ত ঠাণ্ডা বাতাসে প্রতিধ্বনির নোনা ছড়িয়েছে.........
অসহ্য যন্ত্রণাতে নিস্তব্ধ বধিরতা চুপিসারে চোখটি বুজেছে।


নয়ণের পাতায়,
মৃদু আলোকের লালিমা স্পর্শ করেছে...............
পায়ের পাতায়,
শিশির মাখা জোয়ারের আলত ছোঁয়া..................
ভাঙ্গিয়েছে ঘুম, উঠে দাঁড়িয়েছি,
পায়ের তলায় বালিরা করে অদ্ভুত খেলা;
রাতের সেই চাঁদটি, নতুন প্রেমে যেন হলুদ মেখেছে;
তেজস্বিনী হয়ে, উঁকি মেরেছে,
অতল মানবীর বিপুল পরানের ওপারে।


আকাশ হিয়ার মাঝে, তোকে ভালবাসার রঙ মাখিয়েছি;
টুকরো টুকরো মেঘের সাথে ভেসে গেছি...............
তোর স্নিগ্ধ শীতল অপূর্ব হৃদয় আকাশে ডানা মেলেছি.....
কখন যেন, স্বপ্নগুলো প্রবল বর্ষণে ঝরে পড়েছে,
কোনো এক মাছ শিকারী তরীর হাল ধরেছি........
প্রতিফলিত প্রশ্নধ্বনির তীব্র জ্বালাময়ী কামড়ে,
যান্ত্রিকতার যুগে রোবটের ভিড়ে হারিয়ে গেছি,
আমি, আমাকেই স্মৃতির অন্ধকারে আবদ্ধ করেছি....................................