রক্তাভ আকাশ, ধূ ধূ প্রান্তর, জনহীন শূন্যতা,


পাথুরে রুক্ষতা; আড়ালে এক মনোরম শৈত্য প্রবাহ


কানে ফিসফিস করে, বলে সৌন্দর্যের গোপন কথা।


খাঁ খাঁ মাঠ, মাথায় বিশাল লাল টুপি,


আড় চোখে কাঠিন্যের হাসি; একলা


এগিয়ে চলি আমি।


আধো আধো চাঁদ, গা ঢাকা দেয়,


রবির কিরণে হারিয়ে যায়।



এইভাবেই স্নিগ্ধ বাতাসে ভাঙ্গিয়েছিলি দুঃস্বপ্নের ঘুম,


বৈরাগী কঠিন একাকিত্ম ছেড়ে ছুটেছিল মন,


তোর হিয়ার মনোরম কোটরে বাসা বাঁধতে, সিগন্যাল


থেমে গেছে, লাল আলো, উপেক্ষিত কঠিন হাসি,


একাকী আমি, নিঝুমতায় এক ফালি খুঁজি,


হিসাবি দিনের তীব্র বিকিরণ, কেড়েছে


মায়াবী জ্যোৎস্নার  অপরূপ মুচকি হাসিটি।



খেলতে আসিনি এই শূন্য প্রান্তরে, ঐ টুপিটি,


শিখরে পৌছব, মেতে যাব চূড়ায়,


বাক্যহারা প্রকৃতি, নীচে ধরণী, নাচব,


গাইব, আনন্দে পাগল হব। হোক না একলা,


এগিয়ে চলি আমি। একমনা


কখন আসবে প্রতীক্ষিত সেই ক্ষণটি।



সেভাবেই এসেছি ভালবাসতে, শুধু ভালবাসতে,


চাওয়া পাওয়ার জাল ছিঁড়ে, প্রেমের আনন্দে


ভেসে থাকতে, তোর হাসিতে মেতে থাকতে,


হোক না একলা, ভাবলেশহীন


এগিয়ে চলি আমি।