শুভ জন্মদিন
     একটি ছোট্টো কবিতা
**************************************************


আবছা আলোয় এক শীতের ভোরে,
শান্ত সমুদ্র, জনশূন্য এক তেপান্তরে,
লাজুক এক ফালি চাঁদ, উঁকি মারে,
দূরে ঐ ঝাউবনের গোপন আড়ালে,
তোর মিষ্টি হাসির দ্যুতি আকাশে মেশে।


                 পাখিদের ঘুম ভাঙ্গে, কিচিরমিচির আওয়াজ,
                 নিঝুমতা কাটে, সাগর চিরে রক্তাক্ত রবি,
                 ছড়িয়েছে লাল বর্ণচ্ছটা, টুকরো টুকরো মেঘ,
                 সাদা-লাল-নীলের সে এক অদ্ভুদ খেলা,
                 বালি-কাদায় প্রতিফলিত রশ্মি, এক মনোরম দৃশ্য,
                 অসময়ে ডেকেছে শরতকে, এঁকে দিয়েছে
                 মেঘের ফাঁকে অপরূপ তোর সৌন্দর্যকে, জ্যোৎস্নারাতের
                 ঘোর কেটেছে, আবির্ভূত তুই, লাবণ্যময়ী রূপে।


বেলা গড়িয়েছে, জীবনের টানাপোড়েন জাল বুনেছে,
দিয়েছে সুখ, কখনো দুখ, খিচুরী পেকেছে,
কফিতে তৃপ্তির চুমুক, ধৈর্যময় গবেষণা,
কেড়েছে মায়াবী হাসি, কপালে চিন্তার ভাঁজ,
বিষণ্ণ মুখ, সফলতা-ব্যর্থতার অনিশ্চয়তা।


                  দেখতে দেখতে নতুন বছরে পেরিয়েছে ২৭ টি দিন,
                  ২৮ তম দিনে আজ যে তোর ২৬ তম জন্মদিন,
                  থাক না আজ দৈনন্দিন চিন্তা, দেখতে চাই,
                  লাজুক এক ফালি চাঁদের মনমুগ্ধকর হাসিটা,
                  চিন্তার দেওয়াল ভেঙ্গে স্বস্থিমাখা অপরূপ রূপটা।
                  মাতিয়ে দিক ক্যাপাচিনোর উষ্ণতা, আনন্দের চঞ্চলতা,
                  আগামী বছরে নিশ্চিত হোক সফল পথ চলা,
                  শুভ জন্মদিনে পড়ে রইল, আমার অনেক অনেক শুভেচ্ছা।
**************************************************