জীর্ণ বিছানা, সিগারেটের ধোঁয়া,
খোলা জানালা, উন্মুক্ত আকাশ।
খসে পড়ে তারা, গোপন অগোচরে,
মেঘে ঢাকা চাঁদ, নিশিকে ডাকে,
চুইয়ে চুইয়ে গলে পড়ে,
হৃদয়ের উড়ে যাবার
টুকরো টুকরো স্বপ্নের স্বাদ।



ঝলসে কিরণ, খুলে যায় পাতা,
সময়ের তাড়া, গুমোট ব্যস্ত জনতা,
ছুটন্ত অলস গতি, অল্প হালকা আড্ডা,
অক্লান্ত গবেষণার প্রচেষ্টা।
গরম চা, ওড়নার ঝাপটা,
আলতো চুল,  মায়াবী চাহনি,
পড়ে পাতা, নীরব ক্ষমাপ্রার্থী,
মোর অন্তরবাসী ভালোবাসা।



ঘন কালো মেঘ, ঘোরতর বরষা,
অন্দর-বাহির, অঝোরে ঝরে।
দমকা হাওয়া, বজ্রের করাঘাত,
ভাঙ্গা কাঁচ, ভাসে মন,
চেনা প্রতিচ্ছবি, পিপাসিত চক্ষু,
জাগ্রত একাকী মন।