নীল আকাশের অসীমতার মাঝে
আমি তোমাকে খুঁজি,
উড়ন্ত একঝাঁক বিহঙ্গের দলে
আমি তোমাকে খুঁজি,
ঘাসের ডগার শিশির বিন্দুতে
আমি তোমাকে খুঁজি,
শীতল বাতাসের ঘুমপাড়ানি মাদকতাতে
আমি তোমাকে খুঁজি,
বকুলের সৌরভের তীব্র নেশাতে
আমি তোমাকে খুঁজি,
বসন্তে ঝরা শুকনো পাতাতে
আমি তোমাকে খুঁজি,
দাবদগ্ধ ঘর্মাক্ত গরম ছেঁকাতে
আমি তোমাকে খুঁজি,
অকস্মাৎ বৈশাখী ঝটিকার চোখরাঙানিতে
আমি তোমাকে খুঁজি,
পাগলপারা মাতাল বরষার ছোঁয়াতে
আমি তোমাকে খুঁজি,
নয়ণাভিরাম সোনালী খেতের শোভাতে
আমি তোমাকে খুঁজি,
উত্তাল সমুদ্রের বিপুল গর্জনে
আমি তোমাকে খুঁজি,
বরফাবৃত পাহাড়ের ধবধবে শুভ্রতাতে
আমি তোমাকে খুঁজি,
ঘোর অরণ্যের সবুজ গভীরতাতে
আমি তোমাকে খুঁজি,
মাঝরাতে ছমছমে ঘোরতর নিস্তব্ধতাতে
আমি তোমাকে খুঁজি,
চন্দ্রমার স্নিগ্ধ মায়াবী চন্দ্রিকাতে
আমি তোমাকে খুঁজি।

অন্ধকার নিষ্প্রভ দৃষ্টিহীনতায়
একাকীত্বের আকুলতায়
হিয়ার ব্যাকুলতায়
অশ্রুর যন্ত্রণায়
চিন্তার বিহ্বলতায়
বিমোহিত মননশীলতায়
কর্মের বিরসতায়
কবিতার আঙ্গিকতায়
স্বপ্নের কাল্পনিকতায়
বাস্তবের নিঠুরতায়
প্রতীক্ষার অন্তহীনতায়
আমি শুধু তোমাকেই খুঁজি।