লুণ্ঠিত এই বুকে আমার
       রক্ত আদর ঘাম।
আগুন জ্বলল তবুও তো কেউ
      দিল না তার দাম।


আমার মুক্তি আকাশে বাতাসে
      আমার মুক্তি আলোয়।
তবুও কেন যে বিষ বায়ু
      ঢুকছে বুকে ভালোই।


কবর আমার হইল ভালই,
      সর্বসহার দানে।
গোপন রক্তে ফলল না জমি,
      জর্জরিত ঋণে।


তাইতো আজি ছেড়ে দিলাম,
      তোদের প্রতি মায়া।
চুপ করে থাক। তোদের জন্য-
      নিষিদ্ধ এই কায়া।