এক আঘাতেই ঝলসে যাবে মূল্যবোধ
এমন তেজী অশ্ম যখন দৌড়াবে,
লোভের গায়ে জিভ ছোঁয়ালেই শূন্য বোধ
আত্মা যখন রিদ্ধ হবে বৈভবে।


ইচ্ছে মানেই তোমার আমার রুদ্ধতা
ছিঁড়লে বাঁধন, দিতেই হবে মুক্তিপণ ...
নিঃশেষে কি পারবে দিতে মুগ্ধতায়
একঃ ক্ষমতা, দুইঃ জড়তা, তিনঃ জীবন ?


এক আঘাতেই ফস্কে যাবে মূল্যবোধ
জীবন যখন শূন্য হয়ে প্রাণ দেবে,
সেই বিপদেও দাঁড়িয়ে থাকার সুর নেব
মৃত্যু কালেও ভুল হবে না বান্ধবে ...