গৃহিণী আঁচলে বাঁধি যতকিছু আহ্লাদ, স্বাদ।
শক্ত গিঁটের নিচে, বাস্তুর হোম সূত জল,
আর কিছু নোনা স্বেদ মিশে যায় অভাগীর গায়ে
এই আমি নারী আর আমার নাভিতে পরিমল !


কৃষ্ণ অলোকে আছে লেখা যত কালো ইতিহাস,
কে কোন সময়ে একে মুঠো হাতে ধরেছিল জোরে,
অথবা নাসিকা ঘষে শুঁকেছিল মলিন কুহক,
কেমনে পৃথিবী হাঁটে রমণীর নরম গতরে...


এই আমি নারী, আর আমার শরীরে ধূপকাঠি
গোঁজা আছে কবে থেকে ফুটো করা চামড়ার নিচে,
আর আমি ধিকি ধিকি পুড়ে যাই ধূপের আগুনে,
তবুও আত্মা ঢালি শরীরের পেয়ালা পিরিচে...


অন্তে শৃগাল-জিভ দেহ চেখে দেখে নেয় নিজে,
কতটা শুকনো আছে আর ঠিক কতটুকু ভিজে !