প্রতিবাদে উদ্বাহু ক্লান্ত জনতা আজ বুলেটবিদ্ধ দরোজার পিছে রয় লুকিয়ে - তাদেরই পশুবৎ স্বপ্ন ফসল , তাদেরই ষড়যন্ত্র-জালের বুনানির সুফল ,
পবিত্র ক্যানাবিসের মনঃগ্রাসী সুগন্ধে বিভোর আমি আর আমার দিবাস্বপ্নজোট বিধ্বস্ত আজ তাদের সিমেন্ট-আচ্ছাদিত শহরের পদতলে ,
পবিত্র সুরের তাল-তরঙ্গের ভিড়ের মাঝে আমি , সিয়াম , ইশতিয়াক - ভুলে যেতে চাই হিপ্নোটাইজড শহর , হিপ্নোটাইজিং রেডিও শো' , ন্যুব্জ সংস্কৃতি ,
রেইল-ট্র্যাকের ওপর আমাদের আজীবন হেঁটে চলা - জানা নেই গন্তব্য , শুধু এই জানি - নেক্সট স্টপ ইজ অ্যা সিগারেট শপ , অ্যান্ড দেন উই'ল নেভার স্টপ !
কে চাইবে রয়ে যেতে এথায় ?
আমাদের কণ্ঠস্বর আজ রূদ্ধ , সত্যটা যে বেরিয়ে আসতে চায় , তবে আমাদের গলায় যে দড়ি !
আমাদের প্রেমিকার চোখে জল , কারণ তাদের স্তন আজ ঐসব পোষা কুকুরের পুরস্কার !
আমাদের পরিবার আজ পাপী , চিৎকার করে বলতে চেয়েছিল আমাদের খুনীদের নাম , তবে তাদের ঐ মুখ আজ ক্রয় হয়ে গেছে কোটি টাকার বিনিময়ে !
আমাদের বোনেরা আজ ভীত , তারা আটকা পড়ে গেছে দেয়াল আর আগ্রাসী লোভী দানবের মাঝে !
আমাদের ত্রাণ আজ তাদের বিছানা তলে , কারণ এটাই দেশপ্রেম , তাদের বাঁচিয়ে রাখাটাই বড়ো কথা !
আমাদের সংস্কৃতি তাদেরই তৈরি রীতি ! আমাদের ইতিহাস তাদেরই গাওয়া গীতি !
আমাদের স্বপ্ন ... আমাদের চাওয়া-পাওয়া ... আমাদের অধিকার ... সব কলুষিত , সব বিষাক্ত , শুধু তাদের আদর্শই সত্য !
আমরা তোমাদের সবার হয়েই এবার বলছি !
আমাদের বনভূমি আজ বিদ্যুৎ-কেন্দ্র ...
আমাদের বস্তি আজ হয়ে গেলো গার্মেন্টস ...
ফসলী জমি আজ ইট-ভাটা ... নদীগুলোর মাঝ দিয়ে চলে যায় টানেল ... শালবনে হবে চিংড়ি-ফার্ম ...
আমাদের রাজধানীগুলো আজ শয়তানের উপাসনালয় ! অন্ধের আবাস ... ব্যাংকগুলো মানব-লাশের ভাগাড় ... বিদ্যালয়গুলো নষ্ট মস্তিষ্ক ট্রান্সপ্ল্যান্ট সেন্টার ...
আমাদের হাত আজ অস্ত্রের কোল ... আমাদের ধমনী-শিরা দিয়ে বয়ে যায় বিত্ত ...
আমরা নয় মাস যুদ্ধ করে প্রাণের বিনিময়ে মানচিত্রে স্বাধীন করেছি এক সোনার খনি !
অচিরেই আমরা গড়ে ফেলেছি ধ্বংসের দানবমূর্তি !
যার চোখের মণি দারিদ্র্যের দুষ্টচক্র !
যার জিহবার বিচরণ নারীর ধর্ষণ !
যার দশ আঙুল দশটি সৈন্য-বহর !
যার হৃদয় মিথ্যের আগ্রাসন !
আমাদের চোখজুড়ানো সেই আকাশ আজ শকুনের রাজ্য ... শ্বাসবায়ু হয়ে গেলো বিষাক্ত কেমিক্যাল বাই-প্রোডাক্ট ... পানীয় হয়ে গেলো মল ও মূত্রের মিশ্রণ ...
বিধ্বস্ত , আমরা বিধ্বস্ত !
হেঁটে যায় - আমি , সিয়াম , ইশতিয়াক - খানিক স্বর্গের ছোঁয়ার আশায় ...