এই যে কবি সাহেব আসুন বসুন
তারপর কেমন যাচ্ছে আপনার দিনকাল?
বেশ তো ভালই কবিতা লিখেন আপনি
তো কবিতা কী লিখেই যাবেন
বই বের করবেন না?
আরে মশাই বই না বের করলে
লোকে জানবে কী করে
এত ভাল লিখেন আপনি।
বই কী কেউ ফ্রীতে ছাপাবে?
প্রকাশকের কাছে নিরীহ সেই কবির প্রশ্ন।
কী মশাই কী বলছেন এসব
কোন যুগে আছেন আপনি?
এ যুগ কী আর কবিতা যুগ নাকী
কবিতার যুগ তো সে কবেই চলে গেছে।
আমরা প্রকাশক রা হলাম সিনামাহলের মত
কোনরকম ভাবে বেচে আছি আর কী!
আপনাদের যদি টাকা ছাড়া বই ছাপাই তাহলে আমাদের পেট চালাবে কে?
পাঠক কী আর টাকা দিয়ে এখন বই কিনে
পিডিএফ দুটাকার এমবি তে তো ৫০০ টাকার বই কেনা যায়
তো বই কী ছাপাবেন?
বেশী নয় ১০০ কপি নিলেই চলবে
ছাপানো সব কপি আপনাকে দিয়ে দিব
নিজের কাছে একটা কপি রাখবোনা হ্যাঁ একদম বলে দিলাম
এবার কবি একটু নড়েচড়ে বসলেন আর বললেন
কবিতা নিয়ে ব্যবসা তো ভালই জমাইছেন
নামের আগে প্রকাশক না বসিয়ে
মুদ্রনশ্রমিক বসালেই পারেন।
আমি না হয় কবিতা গুলো
যমুনার জলে ভাসাই দেই
টাকা গুলো অন্তত আমার জলে না ভাসুক।