আপন পর নয়
পরও আপন নয়-একথা
সর্বদা সব লোকে কয়।


দুঃখ পেলে মানুষ খাঁটি হয়
বাস্তবতায় মানুষ ‘মানুষ’ হয়।
কিছুদিন ‘হীরা ফেলে কাঁচ তুলে
ভিখারি সেজেছি আমি’।


বাস্তবতা যে কঠিন তা কে বুঝবে?
আমি কি বুঝতাম পূনর্জন্মের আগে?