বলল মজিদ- ‘এই জমি কার?
-কেমনে পেলি!
যুদ্ধ করে!-বলল সর্দার।


আমাদের অহংকার তাহলে!
দেশজ সংস্কৃতি-বলল সর্দার সগর্বে।
ভাবছো কিছু? বাঁচবে কেমনে?
সর্দার বলল- না ভাবিনিতো তেমন!


দরকার যুদ্ধ আর একটি!
-বলল মজিদ ভয়ে!