সৈয়দ চায় গাড়ী,
চ্যাটার্জী চায় বাড়ী,
সকালে কোর্মা রাতে চায় বিরিয়ানী।
আর ভাবে-সন্তান যেন হয় মানুষ,
থাকে উঁচু শ্রেণীতে!


কুঁড়ে চায় কর্মকার,
চায় দু’মুঠো ডাল-ভাত,
আর চায় মাথা গোঁজার ঠাঁয়।
ভাবনা মনে-‘সন্তান গড়পড়তায় মানুষ হবে’।


আমরা চাই কি?
ঐশি না জনি?
সম্পদ না মানি?


কেউ চায় না-
সন্তান যেন যায় বখে,
অথবা ইয়াবা নেয় শখে !
সবাই চাই শান্তি,
-সন্তান যেন থাকে সুপথে।


আসুন  প্রার্থনা করি,
আমার সন্তান যেন
‘থাকে দুধে-ভাতে’।