কালো মেয়ে অন্ধকার না, সুন্দর!
                         ডার্ক কণ্যা !
কালো মেয়ে কালো না,
অন্ধকারে পৃথিবী সৃষ্টি
এমনকি মানুষ ও।
কালো মেয়ে তুমি অন্ধকার না !


গাঢ় অন্ধকার বিরক্তিকর, রহস্যময়!
কিন্তু তুমি আমার মেয়ে, গাঢ় মেয়ে
অন্ধকার, কিন্তু সুদৃশ্য !
মৃত্যুর পর মানুষ অন্ধকারে
প্রসবের পূর্বেও!


হোমার, ইলিয়াদ কালো কালিতে লেখা,
কোকিল কালো, তার কন্ঠ সুমধুর !


কালো মেয়ে তুমি
সৃষ্টির অনুপ্রেরণা !