বিষয় - কবিতায় এর সংক্ষিপ্ত প্রেক্ষাপট, ভূমিকা ও সারর্মম সংযোজন।


অনেক কবিতা আছে অতিশয় ক্ষুদ্র । অনেক কবিতা বিশাল । কবিতা ছোট বা বড় যাই হোক না কেন তাতে কি, কবিতা যদি কবিতার বৈশিষ্ট মন্ডিত, ভাব গভীর ও জীবন দরশন/শিক্ষন/ঞ্জার্নাজন তথা সৃষ্টির কল্যান ও মঙ্গল বিষয়ক হয় তাহলে ইতো আমরা সাধারন পাঠকেরা লাভবান ও খুশী ।


অনেক কবিতা রুক্ষ বা নিতান্তই বিরস । আবার অনেক কবিতা অতিশয় দূর্বোধ্য । এমন অনেক কবিতা আছে যা মনের কোন স্বচ্ছ ভাব বা অর্থই প্রকাশ করেনা । কবিবর তার কবিতায় কি বলতে চান, কি বুঝাতে চান, পাঠককে কি শিখাতে বা কি দিতে চান র্অথাৎ ব্যাক্তি, সমাজ, দেশ ও জাতি গঠনে কি বাণী বা পাঠ রয়েছে তার লেখনীতে, তা যদি বোধগম্যই না হয় তবে কি র্সাথকতা রয়েছে তার এ সৃজনের । অবশ্য এটা আমার একান্তই ব্যাক্তিগত মতামত ।


আমার ধারনা ও বিশ্বাস, হয়ত আমার মত এমন অসংখ্য পাঠকই রয়েছেন যারা আমার উপরোক্ত মতের সংগে একমত পোষন করেন বা করবেন । সে যাই হোক, এই যে কবিতার দূর্বোধ্যতা জানিনা এটা কবিতার কোন বৈশিষ্ট কিনা । নাকি এটা লেখক/কবি মহোদয়গনের বিশেষ কোন নৈপুন্যতা । যেজন্য হয়ত কবিতাটি বোধগম্য না হওয়া অথচ তার মর্ম বুঝতে চাওয়া বা এজন্য আগ্রহী হয়ে উঠা কোন রসিকা পাঠক মাননীয় কবিবরকে খুঁজতে খুঁজতে তার বাসায় চলে যাবেন । নাহলে হয়ত ফোনে তার সংগে আলাপচারিতা জমাবেন । তা যদি নয়, তবে এরুপ কেন তা বুঝতে পারছি না ।  


আমার ধারনা, ক) কবিতায় ছন্দময়তা (ধ্বনি, মাত্রা বা তালের যথাযথ বাঁধুনী বা গাঁথুনী) বা স্বাদ ও মার্ধুয্য না থাকলে, খ) কবিতা বিরস বা রুক্ষ হলে, গ) কবিতা অর্থহীন বা দূর্বোধ্য হলে এবং ঘ) কবিতা অতি ক্ষুদ্র বা অতিশয় বৃহত হলে হয়ত চিত্তবান, মননশীল, বিচক্ষন ও সৃজনশীল পাঠকগনের কেউ কেউ তা পাঠে কিছুটা বিরক্ত হন । আমার মনেহয়, কবিতার এই বিশেষ রহস্যময়তা বা দূর্বোধ্যতা ঐ কবিতা ও কবির সংগে পাঠকের হৃদ্যতা ও সখ্যতা সৃষ্টি না করে বা না হয়ে বরং তা উল্টো যেন দূরত্বটাই বাড়িয়ে দেয় ।  


তাই কবিতাকে আরও অধিক সহজবোধ্য, আকর্ষনীয়, পাঠকমোখী ও পাঠকপ্রিয় করে তুলতে আমি পরম শ্রদ্ধাভাজন কবিগনের নিকট তাদের কবিতার শুরুতেই এটি রচনার ছোট্ট প্রেক্ষাপট সম্বলিত ২/৩ লাইনের সংক্ষিপ্ত ”ভূমিকা ও সারর্মম” সংযোজনের অনুরোধ /প্রস্তাব পেশ করছি । তাতে আমার বিশ্বাস কবিতাটি পাঠকের নিকট আরও উপভোগ্য হয়ে উঠবে । বিষয়টির গ্রহনযোগ্যতা যাচাই ও অনূমোদন এর জন্য মাননীয় এডমিন এর দৃষ্টি আকর্ষন করছি । মাননীয় এডমিন এর আপত্তি না থাকলে উপরোক্ত সংযোজনটি স্থবির হয়ে থাকা কবিতার সামাজিক বিকাশে সহায়ক অবদান রাখবে বলে আমার বিশ্বাস ।  


সকলের সুস্থ্যতা ও সাফল্য কামনায় -------