প্রসংগ - কবি মোনায়েম সাহিত্য এর ০৬/০৪/২০১৮ ইং তারিখে প্রকাশিত নবীন
লেখকদের প্রতি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এর উপদেশাবলী ও কিছু প্রাসংগিক কথা


”নবীন লেখক (কবি/সাহিত্যিক) গনের প্রতি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এর উপদেশাবলী” এমন একটি মূল্যবান ও শিক্ষনীয় বিষয়কে আলোচনায় তুলে নিয়ে আসার জন্য প্রিয় কবিকে প্রাণঢালা অফুরন্ত ধন্যবাদ । অনেক গুরুত্বর্পূণ ও মূল্যবান কিছু বিষয় জানা ও শেখা হলো । বিষয়টির উপর সুবিঞ্জ কবিগনের মতামত ও মন্তব্য সমূহ পাঠ করলাম । একই সূত্র ধরে তাতে সামান্য কিছু যোগ করতে ইচ্ছে হলো, তাই এ ক্ষুদ্র প্রয়াস ।


সকলের সব কথা ও কাজ সবার কাছে সমভাবে ভাল লাগবে, এমন কোন কথা নেই । কোন ভাল কথাও কারো কাছে ভাল লাগা না লাগা কিংবা কারো তা মানা না মানা একান্তই তার ব্যাক্তিগত বিষয় । এখন নবীন লেখকেরা হয়ত, কে কাকে পেছনে ফেলে কিংবা কে কার আগে সামনে যাবে সেই প্রতিযোগিতায় ব্যাস্ত । রাতারাতি প্রচুর অর্থোপার্জন ও তারকা খ্যাতি লাভের স্বপ্ন দেখা ও প্রাণান্ত সে চেষ্টায়ও হয়ত তারা রত । তাতে কি হয়েছে । তাই বলে জগতের সব মূল্যবান বাণী, পাঠ ও বার্তা গুলোতো আর মূল্যহীন কিংবা মিথ্যে হয়ে যায়নি । আর তা কোনদিন হবেও না ।  


কেউ শুনুক বা না শুনুক, কেউ মানুক বা না মানুক, কেউ সুবচন/সত্যবাদী লেখক ও বক্তাকে সমর্থন করুক বা নাইবা করুক, কেউ তার অভিযানে সহযাত্রী/সংগী হোক বা না হোক তাতে কি আসে যায় । কবির ভাষায়, নাহয় একলা চলোরে । আসুন না তবু আমরা সবাই, ভাল কথা বলতে ও লিখতেই থাকি এবং তা চালিয়ে যাই । আর সেই সংগে কিছু ভাল কাজও করে যাই এবং তা করতেই থাকি তার বিনিময়, প্রতিদান কিংবা কোন বাহবা পাই কি নাইবা পাই । মিনতি করছি, কবির সাধনা ও গবেষনা তথা তার সৃজন বা লেখনী যেন হয় পাঠকের মন ভরাতে, কারো মন যোগাতে নয় ।    


কেউ কেউ আপনার লেখা নাইবা পড়ুক, না পড়েই কেউ কেউ মন্তব্য দিক কিংবা সে মন্তব্য আপনার মনঃপূত নাইবা হোক তাতে কি, আসুন না তা ই আমরা স্বাভাবিক বলে মেনে নিই ।


কবিগনের চোখ, মন ও কলমের বিচরণ ক্ষেত্র হোক দিগন্ত প্রসারিত, অসীম আকাশ আর অতল সাগরের মত এই কামনা করছি । সবার জন্য সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় ------- ধন্যবাদান্তে,


আবু হক মুসাফির