সুন্দর চোখবিশিষ্ট পাখির দৃষ্টি
বয়ে আনে তোমার জীবনের-সৃষ্টি।
সুন্দর মনোষ্কামনা তুমি অন্তরে
রেখেছো জানাতে শুধুসকলের তরে।
শুধুই মানবিকতার গান গেয়েছো;
জীবন জয়গানেরসুর দিয়েছো।
আর তুমি নিয়েছো যত যন্ত্রণা;
সময় করেছে তোমায় শুধুই ছলনা।




[ বিখ্যাত চিত্রশিল্পী এস এম সুলতানের স্মরণে]