মানুষের মন সময়ের সাথে সাথে
ক্ষত ঢাকতে,
দুষণ থেকে বাচতে,
সত্যি লুকোতে
পড়ে নেয় মুখোশ।


পরিচয় নামের মুখোশে জমতে থাকে
সম্পর্ক নামের ধুলো
বিভব নামের রং
আর
র্স্মৃতি নামের আচড়।


মুখোশ থেকে যখন ধুলো সরে যায়,
তখন
কেউ চিনতে পারেনা তাকে
আর
সেও চিনতে পারেনা কাউকে...