স্বাধীনতা
এই নামে আছে চাইতে পারার আকুতি
চাওয়া পাওয়া মিলে যাওয়ার হিসাব
আকাশে উড়তে থাকা ঘুড়ির মত মুক্ত কোনো স্বপ্ন
আর ভোঁ কাট্টা হওার আশঙ্কা নিয়ে লাটাই ধরে থাকা কোনো হাত
অনেক কিছু পাওয়ার বিশ্বাসে আত্মবলিদানে শেষে প্রায় কিছুই না দেওয়া আশ্বাস
আজো খুঁজে চলি স্বাধীনতা.........