'তুই রাজাকার
তুই করিস ছারখার
আমার সোনার দেশ আর
ঘর দুয়ার
ফুলের মত ফুটফুটে শিশু
আছে কোলেতে শুয়ে যার
তোর আর তোর প্রভুর খপ্পর থেকে নিস্তার
নেই তার
মৌলবাদের আফিম গেলাস আকছার
দাড়ির আড়ালে গাঁজা আছে এন্তার।'


'তুই বাকশাল
করিস দেশটারে নিজের গোয়াল
বুদ্ধিজীবির ভেক ধরে
মগজ ধোলাই দিস লোকেরে
বানাস যত খবীস ছাওয়াল
গণতন্ত্রের নামে করিস বাওাল'


'তুই হার্মাদ
রক্তভেজা ঝান্ডা হাতে ভাবিস মানুষকে উন্মাদ
হাজার গ্যালন রক্ত বইয়ে
হাজার মাইল ভাসিয়ে দিয়ে
উপড়াতে চাস প্রতিবাদ
এই তোদের মতবাদ'


'আর তুই?
কি ভাবিস যে জনতা বোঝেনা কিছুই?
সব নারী নির্যাতন নাকি সাজানো
রাস্তায় আজ আঁধার ত্রিফলা লাগানো
পাহাড় জঙ্গল হাসানোর দাবি করে
     হল অনেক লোক হাসানো...'


'তুই আঁতেল
মুখে করিস বিরোধীতা
       পায়ে দিস তেল
বিলাতি বুলি কপচিয়ে
   নিজেকে দেখাস আপডেটেড মডেল।'


'তুই বুর্জোয়া,
ফিরিঙ্গি কায়দায় তুলিস ধোঁয়া
কেমনতর যত থাকা শোওয়া
ভাবিস নিজেকে তুওসি পাতা ধোওয়া'


রং রঙ্গিলা পরজাতন্তর
চায়ের আড্ডা হোক বা দফতর
দলাদলি থেকে আর বাদ নেই কোন চত্তর।
অবস্থা বদলানো দরকার সত্ত্বর