এই website এ কিছুদিন কাটিয়ে সত্যি এক অনবদ্য অভিজ্নতার স্বাদ পেয়েছি। অনেকের মতই আমিও এই পরিসরকে ভালোবেসে আপন করে ফেলেছি। তাই আঙ্গুলে চোট নিয়েও ক্লান্ত শরীরে এখানে এসেছি। এখানকার হালচাল নিয়ে আজও কিছু বলতে চাই।


১) দুই বাংলাতেই বর্তমান রাজনৈতিক পরিস্থিতি উদ্বেগজনক। তার প্রভাব আসরের কবিদের কবিতাতে পড়বে সেটাই স্বাভাবিক। তার মধ্যেও কিছু কিছু লেখার মধ্যে ভারতবিদ্বেষের আভাস বেশ উদ্বেগজনক। এছাড়াও অত্যুত্সাহে কেউ কেউ গণতন্ত্রের ফাঁসি দাবী করে কবিতা লিখছেন।
স্বীকার করছি  আমাদের দেশ ভারতে নিয়মিতভাবে পররাষ্ট্রবিদ্বেষের ঢাক পেটানো হয়। Hollywood এর propaganda cinema গুলোর মত সেই সব উপস্থাপনাও এক বিশাল জনমতের মধ্যে গ্রহণযোগ্য। যে কোন শুভবুদ্ধিসম্পন্ন মানুষেরই দেশ-মতবাদ বিচার না করে এসব অসুস্থ প্রবণতার প্রতিবাদ করা উচিত।
২)মূল পাতায় বিভিন্ন স্বনামধন্য কবির বাছাইকৃত কবিতা নিয়ে সাজানো হয়েছে। আমার মতে এখানে পুরো কবিতা না দিয়ে কিছুটা অংশ দিয়ে তারপর "বিস্তারিত পড়ুন" লিঙ্ক দেওয়া যায়। এতে অনেকটা জায়গা বাঁচবে। তা অন্য কাজে লাগানো যায়।
একটা প্রয়াস দেখানো হলঃ
বাছাইকৃত কবিতা
****************************************
*১৪০০ সাল
*                                                     - রবীন্দ্রনাথ ঠাকুর
*   আজি হতে শতবর্ষ পরে
*কে তুমি পড়িছ বসি আমার কবিতাখানি
*      কৌতূহলভরে--
*   আজি হতে শতবর্ষ পরে।
*আজি নববসন্তের প্রভাতের আনন্দের
*      লেশমাত্র ভাগ--
*আজিকার কোনো ফুল, বিহঙ্গের কোনো গান,
*   আজিকার কোনো রক্তরাগ
*অনুরাগে সিক্ত করি পারিব কি পাঠাইতে
*      তোমাদের করে
*   আজি হতে শতবর্ষ পরে?।
*                               বিস্তারিত পড়ুন
*****************************************
৩) এই website এ প্রবেশ করতে গেলে বেশি memory প্রয়োজন হয়না। সেজন্য 2G সংযোগ নিয়েও কাজ চালানো যাচ্ছে, তার কৃতিত্ব অবশ্যই এডমিন সাহেবের প্রাপ্য। কিছু পরিবর্তন করার আগে এই ব্যাপারটিও ভাবা উচিত।
৪) এই website আন্তর্জাতিক সমাবেশ, দেশের সীমানা ছাড়িয়ে কবিরা এখানে অংশ নেন। স্বাভাবিকভাবেই এখানে অর্থনৈতিক সম্ভাবনা তৈরি হয়েছে, এবং এই সুযোগ অবশ্যই নেওয়া উচিত। এখানে Ad-space অত্যন্ত কম, ভবিষ্যতের দাবী মেনে বাড়ানোর প্রয়োজন হতে পারে। বিভিন্ন  প্রকাশনা সংস্থা, বিভিন্ন সঙ্গীত ও বিনোদন কোম্পানীগুলি তো মনে হয় এখানে বিজ্নাপন দিতে আগ্রহীই হবে। "মুখ ঢেকে যায় বিজ্নাপনে" অবস্থা চাইনা তবে মুক্ত বাজারের এই সুযোগ মনে হয় নেওয়াই উচিত।
৫) কবিদের নিজেদের নিজেদের মধ্যে কথা বার্তার জন্য "আলাপচারিতা" নামে আরেকটি বিভাগ খোলার ব্যাপার নিয়ে ভাবতে অনুরোধ করছি।
৬) এখানে like/smiley চালু করার ও সেরা মন্তব্যকারী বিভাগ উঠিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলাম। এডমিন তাতে ইতিবাচক সায় দিয়েছিলেন। আশা করি এগুলো দ্রুত কার্যকর হবে।


সুধীজনের মতামত প্রত্যাশী।