ইটালিয়ান কবি ফেব্রিজিও ফ্রোসিনি এবং আমেরিকান কবি ড্যানিয়েল ব্রিক ও প্যামেলা সিনিক্রোপ সম্পাদিত ’পোয়েট্রি এগেন্স্ট টেরর’ এ্যানথোলোজিতে ঠাঁই পেল নব্বইয়ের দশকের প্রধান কবি সায়ীদ আবুবকরের কবিতা ‘প্রেয়ার অব এ ব্র“ম’। বিশ্বের বিভিন্ন ভাষার মোট চল্লিশ জন কবির একটি করে কবিতা নিয়ে তৈরি হয়েছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে রচিত এ কবিতা সংকলন। সংকলনটিতে থাকছে প্রত্যেক কবির সংক্ষিপ্ত পরিচিতি ও একটি করে কবিতা; কবিতাটি থাকছে দুটি ভাষায়: ইংরেজি ভাষায় ও প্রত্যেক কবির নিজস্ব মাতৃভাষায়। এর ভূমিকা লিখেছেন প্রখ্যাত আমেরিকান কবি ড্যানিয়েল ব্রিক। প্রত্যেক কবিতার সঙ্গে থাকছে কবিতার উপর সংক্ষিপ্ত মন্তব্য। প্যারিসে সন্ত্রাসী হামলার প্রেক্ষাপটে এ কাব্যসংকলনটি প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়। প্রধান সম্পাদক ফেব্রিজিও ফ্রোসিনি কবি সায়ীদ আবুবকরের কাছে এ সংকলনের জন্য একটি কবিতা চেয়ে পাঠান তাঁর ব্যক্তিগত ই-মেইলে।সংকলনের জন্য মনোনীত হওয়া সায়ীদ আবুবকরের ‘প্রেয়ার অব এ ব্র“ম’ কবিতাটি তাঁর বিখ্যাত কাব্যগ্রন্থ সাদা অন্ধকারে কালৈা জ্যোৎস্নায় কাব্যগ্রন্থের ’একটি ঝাঁটার প্রার্থনা’ কবিতার ইংরেজি অনুবাদ। বাংলা ও ইংরেজি দুটোই থাকছে এ সংকলনে। বড়দিনের আগেই যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত হবে এ সংকলনটি। তবে ২০ ডিসেম্বর ২০১৫ তারিখ থেকে এটি পাঠ করা যাবে অন লাইনে ধসধুড়হ.পড়স-এ। কবি সায়ীদ আবুবকর ১৯৭২ সালের ২১ সেপ্টেম্বর তারিখে জন্মগ্রহণ করেন যশোর জেলায়। তাঁর সর্বাধিক জনপ্রিয় গ্রন্থ ’প্রণয়ের প্রথম পাপ’ (১৯৯৬)।
সুত্রঃ http://swadhinbangla.com/2015/12/04/poetry-against-terror/