এই শীতে দাঁতের ফিলিঙ টা বদলে নিও।
অর্ন্তগূঢ় সবুজ দহন
দুর্বিনীত কাছিমের উৎকট চুম্বনের
স্থির আগ্রাসনের দৃঢ়তায়
মেঘমন্দ্র ধ্বনির আহ্লাদে
আদুরে মুনিয়ার মতো পুষে রেখোনা ;
বর্ধমান ক্ষত, মৃন্ময় যৌবন উড়িয়ে দিও
ছন্দোময়ী দেবনর্তকীর ঘাগরার দ্যূতিতে।
দরজা জানালা হাট করে খুলে
লুটেরা দুপুরে ঘুমিয়ে পড়োনা যেন
নৈঃসঙ্গের উদ্যানে!
উঁকি মারে লোলুপ শালিক
ঘুমন্ত কিশোরীর ফলাবনত
পাকা গম ক্ষেতে, এখন অসময়
আমাকে খেয়ে যাক শৃগাল কুকুরে
তোমাকে নিয়েই যত ভয়।
দুধ বিক্রেতা ছেলেটা ভালো কি ভালো নয়,
অথচ তুমি নিভৃত অপরাহ্নে
ধাবমান রোদ্দুরে হুটহাট বেরিয়ে পড়ো
রোজকার দুধ নিতে
দিব্যলালিম নগ্ন লোভন পায়ের
নৈর্ব্যক্তিক নূপুরে,
নিরিবিলি স্যাক্সোফোনের সান্দ্র সুর তুলে।।