প্রতিদিন মনে হয় দেখা হবে
সেই প্রাকৃত মুখ, ঠোঁটস্থ রৌদ্র ;
সরল ঘুম চোখ।
সক্রিয় ত্রিচক্রযান উদিত সূর্যের দীপিত বিভায়
প্রভূত ভ্রান্তির প্রেতায়িত প্রচ্ছায়ার পংক্তিতে
স্বচ্ছন্দে টেনে নিবে তোমাকে,
দিগন্তলীন ধাবমান জলবতী অভ্রের মত
অশেষ অবচেতনার অন্তঃপুরে
প্রত্যাশিত উঁকি দিয়েই
নিরন্তর বিস্মরণে চলে যাবে তুমি ;
নীরন্ধ্র নীলাচলের পলিত সময়ে
একাকী আমাকে রেখে!
দুঃখহরা শুদ্ধ অধর
বিনিদ্র চুম্বনের অপসৃত অনুরাগ
নিরঞ্জন সম্মোহে ছড়িয়ে যাবে
ভোরের তৃষ্ণার্ত বাতাসে।
আপেক্ষিক অভীপ্সায়
নিরুদ্ধ নিঃশ্বাসের এলাচ ঘ্রাণ
পরাবাস্তব সত্তায় রুপায়িত
ক্লান্ত স্মৃতির আর্কাইভে,
সবুজ ফ্রকের আড়ালে শায়িত
সফেদ বুকের ঋজু গম্বূজ
রুপস আলোড়নে ছড়িয়ে যাবে
কুসুমগন্ধ পুষ্পবীজ ;
কর্কশ এসফল্টের উপরাজ দীর্ঘতায়
কোমল বিলাসে।