অনুপ্রভাস্বিত অপরাহ্নে
সোনালী অনুগ্রহের কামনায়
দন্ডিত ক্রীতদাস আনত মস্তকে দেখে
সম্রাজ্ঞীর পায়ের রঙ ;
প্রভাহীন ঝিনুকের মতো নখ
স্বচ্ছ ত্বকের শ্বেত উদ্ভাস
ধমনীর কোমল নীল ছায়ার আভাস ;
শিরাপুঞ্জে অগ্নি স্ফূরণ।
পায়ের গোড়ালির ঘন ধবলতায়
নূপুরের ধ্বনিময় আর্তি!
ফুলছাপানো হলুদ কামিজ
অপসৃত ওড়নার প্রশ্রয়ে
ফর্সা বুকের নমনীয় ফলক,
ব্রোঞ্জের গলা, সহাস্য চিবুক।
সোনালী বাহুতে উড্ডীন সোমত্ত সারস
ধারালো নাকের মঞ্চে
সুপেয় স্বেদ সংরাগ ;      
বিপ্লবী ভ্রুভঙ্গী তে
সুনীল লিরিকের ক্রুর চোরাটান ;
অংকিত কাজলের সংকেত রহস্যে
মোহন্বিষ্ঠ স্বপ্নালু চোখ,
যেন রক্তাক্ত নীল হায়াসিন্থে
পূত দেবার্চ্চনার বৈদিক নিনাদ।
সদ্য দ্বিখণ্ডিত তরমুজের মত সরস
সুধাপ্লুত অর্ধস্ফুট ঠোঁটে
ঘাতক হাসির শব্দহীন প্রপাত
এক লহমায় নিলামে তুলে
গুনে গুনে আনমনে -
জান্তব জীবনের চব্বিশটি কাবাব।।