অভিবাদনের অপরুপ ভঙ্গিমা!
দরোজার নিপুণ পালিশে
স্মিত শোভন বৈভবে জ্বলছে
বিদ্যুৎ শিখার মতো আঙুল ;
প্রস্ফুটিত পেলব পায়ের পাতা
সাদা সিল্কের নমনীয় দার্ঢ্যে
আলোর কম্পিত কার্পেটে প্রজ্জ্বলন্ত ফুল।
দরোজার চৌকাঠে রাখা
বাম পায়ের রক্তিম ভঙ্গ
যৌবনোজ্জ্বল পায়ের আঙুল,
যেন আরমাইনাকের মদের বোতল!
কৃষ্ণ দ্রাক্ষার স্তম্ভিত রঙের সোহাগে সমর্পিত
কুঞ্চিত চূর্ণ অলক ;
মৃত্যুর মতো কালো
দু'চোখের মৌন গভীরতায়
সমস্ত কোলাহলের অবলুপ্তি,
মায়াময় জাল বুনন।
আয়ূভূক নীরাজনার নিশ্চিতিতে
পুরাণের পাতা হতে উঠে আসা
একান্তে উপষিতা দেবী তুমি!
অভীপ্সিত ভূমে, সহসাই পত্তন করলে-
স্বোপার্জিত সাম্রাজ্য।।