হাইকু (১৬-২০)
     অচিন্ত্য সরকার


   (১৬)
উত্তাল ঢেউ
মিটিমিটি জোনাকি
মায়াবী রাত।  


       (১৭)
মাপতে যেও না
সাগর অতলই হয়
অঙ্ক মিলবে না।


        (১৮)
চোখ তো বাঁকা,
আলো তো সোজা চলে
এক সাথে থাকা।


      (১৯)
শকুনি রাঁধে
ভীষ্মদেব শর শয্যায়,
পৃথিবী ফাঁদে।


        (২০)
ভালো মানে কি!
ধারভার মালদার হবে কি?
বিবেক আবার কি!