১.
চৈত্র বোশেখে মাটি ফাইটা
জ্বইলা গেলো ধান,
পানির লাইগা কাঁদলাম কত
গলে নাই ওগো প্রাণ!


২.
শ্রাবণে যখন ফুঁইসা উঠল জল
উজান থেকে ছাইড়া দিল ঢল,
আবারও আমি হারাইলাম গো সব
তলাইলো আমার সোনার ফসল!


৩.
গ্রামের বাঁধ ভাইঙ্গা হু হু কইরা
ঢুকছে বানের জল,
ভাইসা গেছে গরু ছাগল হাঁস মুরগী...  
যা ছিল সম্বল!


৪.
অনাহারীর ভীড়ে সারাদিল দাঁড়াইয়া রই...
আমার ভাগের ত্রাণটুকু গেল যে কই?
কপালের দোষে সব নিলো আল্লাহ্‌ ভগবান
ক্ষুধার অন্নটুকু চুরি করে মানুষরূপী শয়তান!


৫.
কথায় কথায় সোনার বাংলার
স্বপ্ন দেখাও ম্যালা...
গরীবের রক্ত খাওনের বেলায়
সব পাকিস্তানীগো চ্যালা?