রঙ্গপুর সাহিত্য পরিষৎ থেকে যদি শুরু করা যায় তাহলে বৃহত্তর রংপুর অঞ্চলে অসংখ্য লিটল ম্যাগ বা ছোটকাগজের জন্ম হয়েছিলো। কালের বিবর্তনে নদী ভাঙন আর চর জাগার মতোই সেই ছোট কাগজগুলো কালের গহŸরে বিলীন হলেও কিছুকিছু আবার কালেরকণ্ঠে পুনরুত্থানও হয়েছে। অন্যদিকে একই ভাবে অনেক নতুন নতুন নামও যুক্ত হয়েছে ছোটকাগজের দুনিয়ায়।


স্বাধীনতার পরবর্তী সময়ে রংপুর অঞ্চলে বেশকিছু লিটল ম্যাগের আত্মপ্রকাশ ঘটে। ঐ গুলো ম্যাগাজিনের মধ্যে অভিযাত্রিক, ছান্দসিক, ফাল্গুনি, উল্কা, রংধনূ, উজ্জীবন, উত্তরণ, জিগীষা, বিপ্রতীপ, ডাহুক, নতুন সাহিত্য, সূচনা, চেতনা, প্রত্যাশা, দুর্বার, অন্বেষা, সজীব, জননী, আবার এসো, অঞ্জলিকা, সূত্রপাত, র্ছরা, দুয়ার, রংপুর সাহিত্যপত্র, মঞ্জুরি, সোনার তরী, বাঁক, প্রত্যয়, অনুকাব্য, গুঞ্জন, মহাকাল, গুনগুন, ঐতিহ্য, প্রতিবিম্ব, কালি ও কলম, থৈ-থৈ, উত্তর মেঘ, মৌচাক, রংধনূ (ছড়াপত্র), চর্চাপদ, চক্রবাক, উচ্চারণ, শব্দ প্রভৃতি উল্লেখযোগ্য। এই ছোটকাগজগুলোই এ অঞ্চলের ইতিহাসকে সমৃদ্ধ করতে বিশেষ অবদান রেখেছে। তার মধ্যে অভিযাত্রিক আর ছান্দসিক রংপুরে নতুন লেখক-কবি সৃষ্টির ও উন্মোচনের ক্ষেত্রে অগ্রণী ভ‚মিকা পালন করে আসছে দীর্ঘদিন ধরে।


ছোট কাগজগুলো একজন লেখককে সম্মানের শীর্ষে নিয়ে যেতে পারে তা এই উদাহরণ থেকে অবগত হওয়া যায় যে, ১৯৫০ সালে নিউ ইয়র্ক থেকে প্রকাশিত ‘হেরাল্ড টিবিউন’ ম্যাগাজিন আন্তর্জাতিকভাবে লেখা আহবান করে। এতে পৃথিবীর বহুদেশ হতে বরেণ্য লেখকগণ লেখা পাঠালেন। একই সাথে ভারতের কেরালা রাজ্যের অখ্যাতনামা লেখক ‘কে.টি মোহম্মদ’ও ‘নিঃশ্চল আঁধার’ শিরোনামে একটি ছোটগল্প পাঠান। গল্পটি ছাপানো হলে বিশ্বজুড়ে সাহিত্যিক মহলে তোলপাড় শুরু হয় এবং তিনি আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন। ছোট কাগজ যে একজন অখ্যাত লেখককে খ্যাতির শীর্ষে পৌঁছে পারে তার উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে ‘হেরাল্ড টিবিউন’।


ছোট কাগজগুলোর অগ্রণী ভ‚মিকায় উদ্বুদ্ধ হয়ে ‘ফিরেদেখা’ প্রকাশে আমাদের ছোট প্রয়াস। ছোটকাগজ প্রকাশে কিছু না কিছু সমস্যার সম্মুখীন হতেই হয়। যেটুকু সফলতা অর্জিত হয় তার পুরোটাই হয় এ কাজে জড়িতদের দৃঢ় প্রত্যয়ের জোড়ে। ‘ফিরেদেখা’ প্রকাশে প্রত্যয়ী মানুষগুলোর মধ্যে বিশেষ ভ‚মিকায় যারা নিরলস পরিশ্রম করেছেন তাদের অন্যতম কবি ও সাংবাদিক বাদল রহমান এবং কবি মাসুদ আহমেদ রিপন।


‘ফিরেদেখা’ হোক সমাজকে ফিরে দেখার, দেশ ও জাতিকে ফিরে দেখার, নিজেকে ফিরে দেখার, প্রকৃতিকে ফিরে দেখার, আপন সংস্কৃতিকে ফিরে দেখার এবং মুক্তিযুদ্ধের চেতনাকে ফিরে দেখার।


‘ফিরেদেখা’ সম্পাদনায় শতভাগ ত্রæটিমুক্ত একটি প্রকাশনা সকলকে উপহার দেয়ার প্রত্যয় আমাদের সব সময় বিদ্যমান। তবু অস্বীকার করার কোন উপায় নেই যে, প্রকাশনাটি সময় সংকুলানের জন্য সম্পূর্ণ ত্রæটিমুক্ত করা সম্ভব হয়নি। একটি নিভর্‚ল ও সাহিত্য সমৃদ্ধ প্রকাশনাই আমাদের স্বার্থকতা। অনিচ্ছাকৃত ভুলের জন্য সকলের গঠনমূলক দৃষ্টিভঙ্গি প্রত্যাশা করি।


সম্পাদক
মাসুদ রানা সাকিল