মনীষা,কোথা হতে এলে তুমি?
এতকাল পর আজ এ ভেজা মাঠের উপর
এভাবে দাঁড়িয়ে শিশিরের শরীর নিয়ে !
যেন কুহেলি বধু সরষের শাড়ি পড়ে আছে।
কত জন্ম জন্ম ধরে তোমা পথ পানে
খুঁজেছি তোমারে ধূসর মেঘেদের দলে
কখনও সমুদ্রের নীলে,কখনওবা পাখিদের চোখে
কিবা পথহারা পথিকের রাগিনীর তানে
কতবার আমপাতা জলে স্নান করেছি
কতবার কুলপাতা জলে,
জ্যান্ত চিতার কাষ্ঠে খুঁজেছি তোমাকে
কতবার তার পোড়া ছাইয়ে।
বারবার আমি জন্ম লয়েছি
পৃথিবীর প'রে বহু রূপ লয়ে
করুণ মৃত্যুর স্বাদ আজো লেগে প্রানে
ভুলিনি তোমারে তবুও কোনও জন্মের তরে।


তারপর কত যুগ কেটে গেল,কত মহাকাল
মিশে গেল পথের ধুলোয়
কতবার সূর্য তার আপন কক্ষে ঘুরে এল
তবুও তোমার আসার সময় হল না।


আজ;এত জন্ম জন্মান্তের পর
হঠাৎ এ ভেজা মাঠের ওপর
কোথা হতে এলে তুমি,এভাবে দাড়িয়ে?!
কত হতবাক তুমি! তোমা চোখে রাজ্যের বিস্ময়,
একটা হলদে পায়ে শালিক দেখেছ নিশ্চয়?