বাংলা-কবিতা ওয়েবসাইটটির একটি বৈশিষ্ট্য হল এটি অন্যান্য বাংলা ব্লগিং ওয়েবসাইটের তুলনায় অনেক দ্রুত পেজ লোড করে। কিন্তু কিছুদিন যাবতই অনেকের কাছ থেকে অভিযোগ পাচ্ছি যে এই ওয়েবসাইটের পেজগুলো অনেক সময় ঠিক মতো কাজ করছে না। কখনও পেজ লোড হতে অতিমাত্রায় সময় নিচ্ছে, আবার কখনও আভ্যন্তরীণ গোলযোগের পেজ দেখাচ্ছে। আবার কখনও একই সময়ে কারও কম্পিউটারে পেজ লোড হচ্ছে না, অথচ অন্যদের কম্পিউটারে ঠিকই লোড হচ্ছে।


এই সমস্যা সমাধানের জন্য আমরা কিছুদিন যাবতই কাজ করে যাচ্ছি। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিলো আমাদের বিজ্ঞাপন প্রদর্শনের কোডের জন্য এমনটি হচ্ছে। যখন বিজ্ঞাপন প্রদর্শনের সার্ভার ঠিকমতো কাজ করে না, যা বাংলাদেশের কিছু বিজ্ঞাপনদাতার সার্ভারের ক্ষেত্রে আমরা দেখেছি, তখন আমাদের ওয়েবপেজও লোড হতে অনেক সময় নেয়। কিন্তু সম্প্রতি আমাদের বিজ্ঞাপন প্রদর্শনের পুরো ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হয়েছে। এতে করে বিজ্ঞাপন প্রদর্শনের জন্য পেজ লোডে সময় নেয়ার বা গোলযোগের পাতা দেখানোর আর কোন সুযোগ থাকছে না। অথচ তারপরেও কেউ কেউ অভিযোগ করছেন যে কখনও কখনও তারা আভ্যন্তরীণ গোলযোগের পাতা দেখছেন। অথচ সাথে সাথেই আমরা টেস্ট করে দেখছি যে সব ঠিকমতোই কাজ করছে। অর্থাৎ সমস্যাটি শুধু একজনের ক্ষেত্রে হচ্ছে আমাদের কোন সেটিংস-এর কারণে।


এই সমস্যার সমাধান করতে গেলে সমস্যাটি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রয়োজন আমাদের। এবং এ কাজে আমরা আপনাদের সহযোগিতা করার অনুরোধ জানাচ্ছি। আগে সাইটে কোন সমস্যা হলে সমস্যার বিস্তারিত না দেখিয়ে কয়েক লাইনের একটি বার্তা দেখানো হতো। কিন্তু এখন থেকে নিয়ে আগামী এক সপ্তাহ সাইটের পেজের যেকোনো সমস্যায় ব্রাউজার সরাসরি আপনাদের সমস্যাটির বিস্তারিত দেখাবে, প্রয়োজনে আমাদের কোডের কিছু অংশ সহ। আপনাদের যে কেউ যদি এই সাইট ব্যবহার করার সময় কোন পেজ লোডের পরিবর্তে এরকম এরর মেসেজ পান, তবে সাথে সাথে পেজের পুরো লেখাটি কপি করে যোগাযোগ পাতা থেকে কিংবা সরাসরি admin@bangla-kobita.com এ ইমেইলের মাধ্যমে আমাদের পাঠিয়ে দিবেন। আশা করছি এতে করে আমরা সহজেই সমস্যার কারণ চিহ্নিত করে তার সমাধানে দ্রুত ব্যবস্থা নিতে পারবো।


ধন্যবাদ।