বাংলা-কবিতায় একই ব্যক্তির একাধিক আইডি গ্রহণযোগ্য নয়। এব্যাপারে নানা সময়ে আমরা বিজ্ঞপ্তির মাধ্যমে আমাদের সদস্যদের অবগত করেছি। তবে নতুন সদস্যদের অনেকেই জানেন না বলে আমাদের নীতিমালা এখানে আবারও তুলে ধরছি।


কবিতার আসরে কারও একাধিক আইডি বাঞ্ছনীয় নয়। বিশেষ কারণে কারও একাধিক আইডি তৈরি করতে হলে তা অবশ্যই ইমেইলের মাধ্যমে এডমিনকে জানিয়ে অনুমতি সাপেক্ষে করতে হবে। এডমিনের অজ্ঞাতসারে একাধিক আইডি ব্যবহার করছে এমন কেউ ধরা পরলে তার সব ক'টি আইডি ব্যান করা হয় সাধারণত:। বিশেষ করে যদি কারও বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায় যে একাধিক নামে এখানে লেখা ও মন্তব্যের মাধ্যমে আসরের পরিবেশ প্রভাবিত করার চেষ্টা করছে, এবং প্রমাণ পাওয়া যায় যে তারা একই আইপি থেকে লেখা প্রকাশ করেছে, তখন সরাসরি অভিযুক্ত প্রতিটি একাউন্ট ব্যান করে দেয়া হয়।


এই ওয়েবসাইটে আমরা নিয়মের কড়াকড়ি থেকে বরং আসরের কবিদের স্বাচ্ছন্দ্যের প্রতিই বেশি গুরুত্ব দিয়ে থাকি। তাই আসরের পরিবেশ বিঘ্নিত না হওয়া পর্যন্ত, কিংবা কারও বিরুদ্ধে সুস্পষ্ট কোন অভিযোগ না পাওয়া পর্যন্ত আমরা সচরাচর কোন কবির বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকি না। তবে সম্প্রতি কিছু বিষয়ে দেখা যাচ্ছে যে একই আইপি থেকে একাধিক নামে লগইন করে মন্তব্য ও লেখার মাধ্যমে আসরের পরিবেশ নির্দিষ্ট একটি খাতে প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে, যা কোনভাবেই গ্রহণযোগ্য না। এব্যাপারে সন্দেহভাজনদের পাতায় ও ইমেইলে বার্তা দেয়া হয়েছে আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য জানানোর জন্য। উপযুক্ত জবাব পাওয়া না গেলে তালিকাভুক্ত আইপিটি থেকে লগইন করা প্রতিটি একাউন্ট ব্যান করে দেয়া হবে।


এছাড়া অন্য যারা এখানে একাধিক নামে লেখালেখি করে যাচ্ছেন, তাদের অবগতির জন্য জানাচ্ছি যে আপনাদের প্রতিটি লেখা ও মন্তব্যের সাথে আপনাদের কম্পিউটারের আইপি সংরক্ষণ করা হয়ে থাকে। পাশাপাশি আরও কিছু ডাটা রাখা হয় যা দেখে নিশ্চিতভাবে বলা সম্ভব একই কম্পিউটার থেকে লগইন করা হচ্ছে কিনা। ক'দিন পরপরই আমরা আমাদের রেকর্ড যাচাই করে একাধিক আইডি পাওয়া মাত্র অনেকের একাউন্ট ব্যান করে দেই। তেমনটি ঘটার আগেই দয়া করে ইমেইলে আপনার ডুপ্লিকেট আইডি সম্পর্কে আমাদের জানিয়ে একাধিক আইডি রাখার কারণ ব্যাখ্যা করুন। সেক্ষেত্রে ব্যাখ্যা গ্রহণযোগ্য না হলে মূল আইডিটি রেখে শুধুমাত্র ডুপ্লিকেটগুলো মুছে ফেলা হবে।