শিঘ্রই বাংলা-কবিতা ওয়েবসাইটে নতুন বেশ কিছু পরিবর্তন আসছে। এসব পরিবর্তনের উপর আপনার সুচিন্তিত মতামত দিন মন্তব্যের মাধ্যমে। আপনার মতামত আমাদের সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।


যেসব পরিবর্তন আসছেঃ


১) কবিদের আড্ডা-র নাম পরিবর্তন করে 'কাব্য আলোচনা' রাখা হচ্ছে। এই নাম ছাড়া অন্য কোন নাম আপনার পছন্দের হয়ে থাকলে আমাদের এখানে তা জানাবেন। তবে নামটি ঘুরেফিরে 'আলোচনা' কেন্দ্রিক হতে  হবে।


২) 'কবিদের আড্ডাঘর' নামে নতুন এক বিভাগ আসছে যেখানে উপস্থিত অন্যান্য কবিদের সাথে সরাসরি চ্যাটিং-এর মাধ্যমে আড্ডা দেয়া যাবে। এই বিভাগ শুধুমাত্র লগইন করার পর দেখা যাবে।


৩) ওয়েবসাইট থেকে সেরা মন্তব্যকারীর তালিকা বাদ দেয়া হচ্ছে। তবে নিয়মিত কবি ও আড্ডাবাজের তালিকা আগের মতোই বহাল থাকবে।


৪) অভ্যন্তরীনভাবে নিয়মিত সদস্যের তালিকা তৈরিতে পয়েন্ট সিস্টেম ব্যবহার করা হলেও বাহ্যিকভাবে পয়েন্ট সিস্টেমের কোন অস্তিত্ব থাকবে না। অর্থাৎ, কোন সদস্যই আর তার পয়েন্ট দেখতে পাবে না।


আপনাদের মতামতের উপর ভিত্তি করে আগামী কয়েক দিনের মধ্যেই এসব পরিবর্তন বাস্তবায়ন করা হবে।


ধন্যবাদ সবাইকে।


আপডেটঃ
--------


সবাইকে স্বতঃস্ফুর্তভাবে এবিষয়ে মন্তব্য করার জন্য আন্তরিক ধন্যবাদ। নানাজনের পরামর্শের উপর ভিত্তি করে নিচের সিদ্ধান্তগুলো নেয়া হলো।


১) কবিদের আড্ডা-র নাম পরিবর্তন করে 'আলোচনা সভা' রাখা হচ্ছে। এই পাতার শুরুতেই উল্লেখ থাকবে যে আলোচনা কবি ও কবিতার সাথে প্রাসঙ্গিক হতে হবে।


২) সরাসরি আড্ডা দেয়ার জন্য 'কবিদের আড্ডা' নামে নতুন এক বিভাগ চালু হচ্ছে। এই বিভাগ শুধুমাত্র লগইন করার পর দেখা যাবে। এখানে ব্যক্তিগত চ্যাটের কোন ব্যবস্থা থাকছে না। সবাই একসাথে আড্ডা দিতে পারবে শুধু। আড্ডার নিয়মাবলী আড্ডার পাতার নিচের দিকে দেয়া থাকবে।


৩) ওয়েবসাইট থেকে সেরা মন্তব্যকারীর তালিকা বাদ দেয়া হচ্ছে। তবে নিয়মিত কবি ও আড্ডাবাজের তালিকা আগের মতোই থাকবে। নিয়মিত আড্ডাবাজের পরিবর্তে 'নিয়মিত আলোচক' ব্যবহার করা হবে। নিয়মিত কবি ও আলোচক বাছাইয়ে কবিতা ও লেখার তুলনায় মন্তব্যকে বর্তমানের চেয়েও কম গুরুত্ব দেয়া হবে।


৪) অভ্যন্তরীনভাবে নিয়মিত সদস্যের তালিকা তৈরিতে পয়েন্ট সিস্টেম ব্যবহার করা হলেও বাহ্যিকভাবে পয়েন্ট সিস্টেমের কোন অস্তিত্ব থাকবে না। অর্থাৎ, কোন সদস্যই আর তার পয়েন্ট দেখতে পাবে না।


৫) অন্যের কোন কবিতা বা লেখায় কেউ ৩ লেভেলের উপর প্রতিমন্তব্য করতে পারবে না। অর্থাৎ, মন্তব্য, মন্তব্যের উত্তর, এবং উত্তরের প্রতিউত্তর পর্যন্ত কেউ মন্তব্য করতে পারবে। তবে এডমিন, অথবা নিজের লেখার ক্ষেত্রে কোন কবির জন্য এই নিয়ম প্রযোজ্য হবে না। (এতে করে আশা করি মন্তব্যের মাধ্যমে অনাকাংক্ষিত আলাপচারিতার পরিমান কমবে। এছাড়া ঠিক কতো লেভেল পর্যন্ত প্রতিমন্তব্য করতে দেয়া যায় তা সদস্যদের পরামর্শের উপর ভিত্তি করে পরিবর্তন করা হতে পারে।)


কবিতায় লাইক দেয়া বা অন্যান্য যেসব বিষয়ে সদস্যদের পরামর্শ আমরা গ্রহণ করেছি, তা পরবর্তীতে বাস্তবায়নের পরিকল্পনা আছে। সময়মতো নতুন বিজ্ঞপ্তিতে আপনাদের তা জানানো হবে।