কবিদের আড্ডা বিভাগ চালু করার পর থেকেই এখানে প্রসঙ্গের বাইরে নানারকম লেখা প্রকাশিত হচ্ছে নিয়মিত। এটা কোনমতেই গ্রহণযোগ্য না। আড্ডায় প্রকাশিত লেখা অবশ্যই কবি ও কবিতার সাথে সম্পর্কযুক্ত হতে হবে। তবে আপনি একজন কবি বলে আপনার যেকোন অভিজ্ঞতাই কিন্তু কবি হিসাবে অভিজ্ঞতা না। অথচ অনেকেই এখানে এরকম নানা অভিজ্ঞতা প্রকাশ করছেন। সমসাময়িক নানা ঘটনাতেও কবি হিসাবে তার সাথে আমাদের সম্পৃক্ততা কি তার কোন উল্লেখ নেই। অর্থাৎ অপ্রাসঙ্গিক।


সবাইকে এটা মনে রাখতে হবে যে বাংলা-কবিতা পুরোটাই কবি ও কবিতা ভিত্তিক এক ওয়েবসাইট। এটা অন্যান্য বাংলা ব্লগিং ওয়েবসাইটের মতো না যেখানে যেকোন বিষয়েই লেখা যায়। এখানে আপনারা আড্ডা দিলেও তা কবিতার প্রসঙ্গেই হতে হবে। তাই আড্ডায় ঠিক কি কি বিষয়ে লেখতে পারবেন তা নিয়ে নিচে স্পষ্ট ধারণা দিচ্ছিঃ


১) কবি হিসাবে নানা অভিজ্ঞতা
২) পরিচিতি (নিজের পরিচয় তুলে ধরা)
৩) আপনার যেসব কবিতার বই প্রকাশিত হয়েছে তার বর্ণনা
৪) কবিতা লেখার উপর মতামতভিত্তিক কিংবা শিক্ষামূলক লেখা
৫) সমসাময়িক ঘটনা, যা হয় অতি গুরুত্বপূর্ণ, অথবা যেকোন ভাবে কবি বা কবিতার সাথে জড়িত
৬) অন্যান্য বিবিধ লেখা যা অবশ্যই কবিতার সাথে প্রাসঙ্গিক


যেসব লেখা প্রকাশ করা যাবে নাঃ


১) কবিতা - কবিতা শুধুমাত্র কবিতার আসরেই প্রকাশ করতে হবে
২) যেকোন অপ্রাসঙ্গিক লেখা


* এছাড়াও আসরে কোন কবিতা প্রকাশ করে শুধুমাত্র তার প্রচারণামূলক কোন লেখা প্রকাশ করবেন না আড্ডায়।


কবিতা বা অপ্রাসঙ্গিক যেকোন লেখা আড্ডায় পাওয়া গেলেই ব্যান করা হবে। এবং এরকম কোন লেখা আপনাদের যে কারও চোখে পড়লেই দয়া করে অভিযোগের মাধ্যমে আমাদের তা জানাবেন।


এছাড়া কবিতা ছাড়াও আড্ডার লেখা বা আমাদের বক্তব্য, অর্থাৎ এই ওয়েবসাইটে প্রকাশিত যেকোন লেখায় শুধুমাত্র সেই লেখার উপর প্রাসঙ্গিক মন্তব্য করতে হবে। প্রসঙ্গের বাইরে যেকোন লেখায় ব্যক্তিগত নানা বিষয়ে মন্তব্যের মাধ্যমে কেউ আলাপচারিতা শুরু করলে তাও আমাদের অভিযোগের মাধ্যমে জানাবেন। সেক্ষেত্রে নিয়মভঙ্গকারীর মন্তব্য করার ক্ষমতা নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করা দেয়া হবে।


নিয়ম ভঙ্গের জন্য যাদের লেখা ও মন্তব্য একাধিকবার ব্যান হবে, প্রয়োজনবোধে তার পুরো একাউন্ট ব্যান করে দেয়া হবে।


ইতিপূর্বেও আমাদের নানা নিয়মের ক্ষেত্রে অনেকেই কবি হিসাবে স্বাধীনতার কথা তুলে প্রতিবাদ করেছেন। আপত্তিকর বিষয় বাদে স্বরচিত যেকোন কবিতাই এখানে সবাইকে প্রকাশ করতে দেয়া হয়। আমরা সেক্ষেত্রে কবির স্বাধীনতায় বাদ সাধি না। কিন্তু প্রতিটি ওয়েবসাইট সুষ্ঠুভাবে পরিচালনার জন্যেই কিছু নিয়মের বাধ্যবাধকতা থাকে। আমাদের এখানেও থাকবে। স্বাধীনতার মানে এই না যে আমার যা মনে চায় তাই আমি যেকোন জায়গায় গিয়ে করতে পারবো।


ধন্যবাদ সবাইকে।