আসরে প্রকাশিত অনেকের কবিতাই ব্যান করা হয় অনেক সময়। এব্যপারে আমাদের নীতিমালার সুস্পষ্ট কোন তালিকা না থাকায় অনেকেই বিভ্রান্ত হন ব্যান করার কারণ নিয়ে। যদিও ব্যানের পর সাধারণতঃ কারণ ব্যাখ্যা করে বার্তা দেয়া হয়ে থাকে, ব্যানের মূল কারণগুলোর একটি তালিকা নিচে দেয়া হলো। তবে এর বাইরেও অন্যান্য নানা কারণে কোন কবিতা ব্যান করা হতে পারে প্রয়োজনবোধে।


১) অন্য কারও কবিতা নিজের নামে প্রকাশ করা হলে। (এক্ষেত্রে কবিতার পাশাপাশি কবিকেও ব্যান করার নিয়ম আমাদের।)


২) কাউকে সরাসরি ব্যক্তিআক্রমনপূর্বক লেখা হলে।


৩) যেকোন ধর্মীয় বা জাতীয় মূল্যবোধে আঘাত হেনে কোন বক্তব্য প্রকাশ করলে।


৪) যেকোন রকম সন্ত্রাসে উৎসাহ প্রদানকারী বক্তব্য রাখলে।


৫) কোন নির্দিষ্ট রাজনৈতিক দলের পক্ষে প্রচারণামূলক লেখা হলে।


৬) গালাগালি, অসংযত ভাষা, কিংবা লেখায় অশ্লীল কোন বক্তব্য বা শব্দ ব্যবহার করলে। (অশ্লীলতার ক্ষেত্রে যেকোন লেখায় স্পষ্ট ভাষায় যৌনক্রিয়া কিংবা যৌনাঙ্গের উল্লেখ থাকলে একে অশ্লীল বলে বিবেচনা করা হবে। কবি হিসাবে যে কেউ তার কবিতায় প্রয়োজনবোধে যৌনবিষয়ক বক্তব্যের অবতারণা করতে পারেন অবশ্যই, তবে সেটা এই ওয়েবসাইটে প্রকাশ করা যাবে না।)


৭) এছাড়াও বাংলা-কবিতার সার্বিক নীতিমালার সাথে সাংঘর্ষিক মনে হলে প্রয়োজনবোধে কর্তৃপক্ষ যেকোন কবিতা ব্যান করার অধিকার রাখে। এক্ষেত্রে ব্যান করার কারণ কবির পাতায় বার্তার মাধ্যমে জানানো হবে।