আজ থেকে আমাদের নিয়মিত কবি, নিয়মিত আড্ডাবাজ ও সেরা মন্তব্যকারী বাছাইয়ের নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। এই ওয়েবসাইটে সদস্যের নানা কর্মকান্ডের উপর পয়েন্ট দেয়ার ব্যবস্থা যোগ করা হয়েছে। সদস্যদের বিগত এক সপ্তাহের পয়েন্টের উপর নানারকম হিসাবের মাধ্যমে এখন থেকে সদস্যদের তালিকা তৈরি করা হবে।


আপাতত যেসব কর্মকান্ডে পয়েন্ট দেয়া হচ্ছেঃ


লগইন


১) দিনে শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক লগইন-এর জন্য পয়েন্ট দেয়া হবে। অর্থাৎ নির্দিষ্ট সময়ে একাধিকবার কেউ লগইন করে থাকলেও সেই সময়ের জন্য শুধুমাত্র একবার লগইনের পয়েন্ট পাবে।


২) এই ওয়েবসাইটে সদস্যপদের মেয়াদের উপর ভিত্তি করে লগইন-এর জন্য সদস্যরা ১ থেকে নিয়ে ৫ এর ভিতরে পয়েন্ট পাবে। পুরানো সদস্যরা অধিক পয়েন্ট পাবে নতুনদের তুলনায়। (নতুন সদস্যদের পুরানোদের সমকক্ষ হতে গেলে আরও বেশি বেশি চেষ্টা করতে হবে নিয়মিত হবার।)


আসরে কবিতা প্রকাশ


১) কবিতার আসরে প্রকাশিত প্রতিটি কবিতার জন্য একজন সদস্য ১০ পয়েন্ট করে পাবে।


২) কবিতা মুছে ফেলা হলে কিংবা ব্যান করা হলে পয়েন্ট বাতিল হয়ে যাবে।


আড্ডায় লেখা প্রকাশ


১) কবিদের আড্ডায় প্রকাশিত প্রতিটি লেখার জন্য একজন সদস্য ১০ পয়েন্ট করে পাবে।


২) লেখাটি মুছে ফেলা হলে কিংবা ব্যান করা হলে পয়েন্ট বাতিল হয়ে যাবে।


মন্তব্য প্রকাশ


১) শুধুমাত্র অন্যের কবিতা কিংবা লেখায়  মন্তব্য করা হলে সেজন্য একজন সদস্য পয়েন্ট পাবে।


২) মন্তব্য-প্রতিমন্তব্য, মন্তব্যের আকার ইত্যাদি নানা বিষয় বিবেচনা করে প্রতি মন্তব্যের জন্য একজন সদস্য ০ থেকে নিয়ে ৫-এর মধ্যে পয়েন্ট পাবে।


এসব পয়েন্টের উপর যেভাবে সদস্যদের তালিকা তৈরি করা হবে তা নিচে দেয়া হলো।


নিয়মিত সদস্য


১) গত এক সপ্তাহে সদস্যদের আসরে প্রকাশিত কবিতার পয়েন্ট, লগইন-এর পয়েন্ট এবং আসরের অন্যান্যদের কবিতায় করা মন্তব্যের পয়েন্টের যোগফলের উপর ভিত্তি করে নিয়মিত কবি বাছাই করা হবে।


২) এতে করে যাদের নিয়মিত কবির তালিকায় দেখাবে, তাদের গত ১ সপ্তাহের সবচেয়ে নিয়মিত কবি হিসাবে ধরা হবে।


নিয়মিত আড্ডাবাজ


১) গত এক সপ্তাহে সদস্যদের আড্ডায় প্রকাশিত লেখার পয়েন্ট, লগইন-এর পয়েন্ট এবং আড্ডার অন্যান্যদের লেখায় করা মন্তব্যের পয়েন্টের যোগফলের উপর ভিত্তি করে নিয়মিত আড্ডাবাজ বাছাই করা হবে।


সেরা মন্তব্যকারী


১) গত এক সপ্তাহে অন্যান্যদের কবিতা (আসর ও খ্যাতিমান কবি দুই মিলিয়ে) এবং লেখায় দেয়া সদস্যদের মন্তব্যের পয়েন্টের যোগফলের উপর ভিত্তি করে সেরা মন্তব্যকারী বাছাই করা হবে।


২) পয়েন্ট যেহেতু প্রতি মন্তব্যের জন্য সমান না, এবং ক্ষেত্রবিশেষে কিছু মন্তব্যের উপর সদস্য ০ পয়েন্টও পেতে পারে, তাই শুধুমাত্র বেশি বেশি মন্তব্য করলেই সেরা মন্তব্যকারী হওয়া যাবে না। সদস্যকে চেষ্টা করতে হবে অন্যের লেখায় অর্থবহ মন্তব্য করার।


এছাড়াও বিশেষ দ্রষ্টব্য


১) আগে ৩০ দিনের হিসাবে নিয়মিত কবি বাছাই করা হতো। কিন্তু এখন যেহেতু শুধুমাত্র ১ সপ্তাহের হিসাব করা হয়, পুরানো নিয়মিতরাও তালিকা থেকে বাদ পড়তে পারে স্বাভাবিকভাবেই।


২) পয়েন্ট সিস্টেম মাত্র আপডেট করা হয়েছে এই ওয়েবসাইটে। তাই সবার এক সপ্তাহের কর্মকান্ডের পয়েন্ট পেতে সপ্তাহখানেক অপেক্ষা করতে হবে। তার আগে পর্যন্ত দেখানো কবি, আড্ডাবাজ কিংবা মন্তব্যকারীর তালিকা স্থিতিশীল থাকার কথা না। অতএব আগামি এক সপ্তাহে তালিকায় নামের দ্রুত পরিবর্তন দেখে অবাক হবার কিছু নেই।