ইদানিং লক্ষ্য করা যাচ্ছে, বাংলা কবিতা ওয়েবসাইটের আলোচনার পাতায় নিয়ম বহির্ভূত লেখা পোস্ট করার প্রবণতা বেড়ে যাচ্ছে। সম্মানিত কবিবন্ধুগণ এখানে লেখালেখি করার আগে, দয়া করে এ ওয়েবসাইটের নিয়মাবলী (https://www.bangla-kobita.com/info/rules/) ভালো করে পাঠ করুন। সে সকল নিয়মের আওতায় লিখতে থাকুন। ইতোপূর্বে, যারা এ নিয়ম বহির্ভূত লেখা আলোচনার পাতায় পোস্ট করেছেন; দয়া করে,  সেগুলো আাপনি নিজেই মুছে ফেলুন। নচেৎ, এ ওয়েবসাইটের পরিচালনা পর্ষদের সদস্যগণের নজরে এলে; নিয়ম অনুযায়ী, তা ব্যান হয়ে যেতে পারে। কোন লেখা ব্যান হোক, তা আমরা চাই না।


বিঃদ্রঃ- যারা কবি ও কবিতা প্রাসঙ্গিকতা ছাড়াও, অন্যান্য বিষয়ে লিখতে চান, তাঁরা নতুন প্রাণের উচ্ছ্বাস- তারুণ্য (https://www.tarunyo.com/ ) ব্লগপেজে স্বাচ্ছন্দে লিখতে পারেন।


সকলের অবগতির জন্য আলোচনা পাতায় লেখার নিয়মাবলী কপি-পেস্ট করে দেয়া হলো-


গ) আলোচনা বিভাগে প্রযোজ্য
================


১) আলোচনা বিভাগে কোন কবিতা প্রকাশ করা যাবে না। কবিতা শুধুমাত্র কবিতার আসরে প্রকাশ করতে হবে।


২) আলোচনা বিভাগে প্রকাশিত লেখা অবশ্যই কবি কিংবা কবিতার সাথে জড়িত আলোচনামূলক লেখা, কিংবা এই ওয়েবসাইটের সাথে প্রাসঙ্গিক হতে হবে।


৩) যেসব বিষয়ে এখানে লেখা প্রকাশ করতে পারেন: কবি হিসাবে নানা অভিজ্ঞতা, কবি হিসাবে পরিচিতি, আপনার যেসব কবিতার বই প্রকাশিত হয়েছে তার বর্ণনা, কবিতা লেখার উপর মতামত ভিত্তিক কিংবা শিক্ষামূলক লেখা, কবিতা ও সাহিত্যের সাথে জড়িত সমসাময়িক ঘটনা, খ্যাতিমান কোন কবির কিংবা কবিতার উপর গবেষণামূলক বা মতামত ভিত্তিক লেখা, এই ওয়েবসাইটের কোন ফিচার বা পদ্ধতি নিয়ে পরামর্শমূলক কোন লেখা ইত্যাদি।


৪) লেখার মূল বক্তব্য লেখকের নিজস্ব হতে হবে। তবে লেখায় প্রাসঙ্গিক ভাবে যদি অন্য কারও লেখার কিছু অংশ উল্লেখ করা হয়, তাহলে লেখার নিচে অবশ্যই তার উৎস উল্লেখ করতে হবে।


৫) আলোচনা সভায় কবি হিসাবে আপনার, অথবা আপনার কোন কবিতার সমালোচনামূলক লেখা আপনি নিজে প্রকাশ করতে পারবেন না।


৬) কোনো সদস্য, লেখা বা মন্তব্য নিয়ে অভিযোগ, অথবা আসরের পরিচালনা সংক্রান্ত সমালোচনা বা জিজ্ঞাসা থাকলে তা বিষয়বস্তু অনুযায়ী অভিযোগের লিঙ্ক অথবা যোগাযোগ পাতা ব্যবহার করে আমাদের জানাতে হবে। জানানোর পর অন্তত ৩ দিন সময় দিতে হবে তা যাচাইয়ের জন্য। তা না করেই যদি এমন কোনো বিষয় নিয়ে আলোচনা সভায় লেখা প্রকাশ করা হয়, তবে তা ব্যান যোগ্য।


ধন্যবাদ।