সকল কবিবন্ধুদের জ্ঞাতার্থে জানাচ্ছি যে, আগামী ১৫/০২/২০২০ তারিখে অনুষ্ঠিত বাংলা কবিতার কবি সম্মেলন, ২০২০ উপলক্ষে উপস্থিত সকল কবিই তাদের স্বরচিত কবিতা আবৃত্তি করার সুযোগ পাবেন। যেহেতু, প্রত্যেক কবি তাদের কবিতা আবৃত্তি করবেন, তাই, সময়ের কথা বিবেচনা করে সকলকে অনুরোধ করছি যথাসম্ভব ছোট কবিতা (সর্বোচ্চ ৩০ পংতির) পাঠের জন্য নির্ধারণ করবেন। যারা কবি সম্মেলন অনুষ্ঠানে কবিতা পাঠ করবেন, তাদের কবিতার বিষয়বস্তু আয়োজক কমিটিকে দেখিয়ে নিতে হবে। তাই, প্রত্যেকেই তার পাঠযোগ্য কবিতাটি কাগজে লিখে আনার জন্য সবিশেষ অনুরোধ জানাচ্ছি। (কারন, আমরা চাই না, একজন কবির অপ্রাসঙ্গিক কবিতা পাঠের জন্য আমাদের 'বাংলা কবিতা ওয়েবসাইট' আইনের মারপ্যাঁচে ক্ষতিগ্রস্ত হোক)।


কবির লেখা কোন নিবর্তনমূলক আইন দ্বারা রহিত করা হোক, আমরা তা চাই না। তবে, বাংলাদেশের 'তথ্য ও যোগাযোগ প্রযুক্তি'' (ICT- Information and Communication Technologies) আইনকে মান্য করে আমাদেরকে অনলাইনে লেখালেখি করতে হয়। এ প্রেক্ষিতে   (১) কবিতায় কোন রকম সাম্প্রদায়িকতা, ব্যক্তিগত আক্রমণ কিংবা উস্কানিমূলক কবিতা; অথবা,  (২) যে কোনো ধর্মীয় কিংবা সামাজিক মূল্যবোধে আঘাত হানে এমন কবিতা; অথবা,  (৩) নির্দিষ্ট কোন রাজনৈতিক দলের পক্ষে প্রচারণামূলক কবিতা; অথবা,  (৪) দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ কিংবা অন্যান্য জাতীয় চেতনার পরিপন্থী কোন বক্তব্যমূলক কবিতা পাঠ করা যাবে না।  


তাই, কবি সম্মেলন-২০২০ এ "নিবন্ধনকৃত কবিবন্ধুদেরকে" বিনীতভাবে অনুরোধ করছি, যিনি কবি সম্মেলনে যে কবিতাটি আবৃত্তি করবেন বলে মনস্থির করেছেন, শুধুমাত্র সে-ই কবিতাখানি এখানে মন্তব্যের ঘরে কপি-পেস্ট করে দেবেন। এই কবিতাগুলো অগ্রাধিকার ভিত্তিতে আবৃত্তি করার সুযোগ দেয়া হবে। (কবিতা ব্যতীত অন্য কোন মন্তব্য করা হলে, তা মুছে দেয়া হবে)।


উল্লেখ্য, রেজিস্ট্রেশন করার নিয়মাবলী গত ৯/১২/২০১৯ তারিখে আলোচনার পাতায় কবি অনিরুদ্ধ বুলবুল-এর পোস্ট- ''প্রসঙ্গ : কবি সম্মেলন-২০২০''  এ বিস্তারিতভাবে বলা হয়েছে।


ধন্যবাদ।