প্রিয় ২০১৪ খ্রীঃ,
একটি বিন্দু হয়ে জড়ালে তুমি
আপন মহিমায়,
স্বপ্ন তুমি ছড়িয়ে দিলে
মিনিট, ঘন্টার ছড়ায়,
বুঝালে তুমি জীবন, বাস্তবতা
দিন, মাসের কাঠায়,
বারটি মাসের শেষে তুমি
দাঁড়িয়ে বিদায়ের দোড়গোড়ায়।
তোমাকে বিদায় জানাতে আমার এই চিঠি নয়, তোমার বিদায়টি যেমন চরম সত্যর সত্য, তেমনি আমার জীবনের পরিপূণ একটি অধ্যায় এটিও সত্য। তুমি শুধু একটি বছর ছিলে না তুমি আমার নাসিকার অক্সিজেনের স্বাক্ষীও। তোমাকে ধন্যবাদ, তোমাকে পুরাপুরি উপভোগ করার সুযোগটি দেয়ার জন্য। প্রতিটি সময়, প্রতিটি দিন, প্রতিটি মাস তুমি আমাকে দিয়েছ একটি স্বপ্ন, একটি বাস্তবতা, একটি নতুন শব্দ এবং একটি নতুন বন্ধু। তোমার পথে আমি হামাগুড়ি দিয়েছি অবোধ শিশুর মত, তোমার আলোয় হয়েছি উদ্ধবাসিত, অন্ধকারে পেয়েছি ভরা পূনিমার জ্যেৎস্না, তুমি আমাকে কখনো নিরাশ করোনি। প্রেমিকার মত বাহুডোরে বেঁধে রেখেছিলে আমায়। সত্যিই আমি বড় নিষ্ঠুর, নিজের প্রয়োজনে তোমাকে ভন্ড প্রেমিকের মত ছুড়ে দিয়ে নতুনকে বরণ করে নিচ্ছি। তোমার দেয়া ভালোবাসাগুলো আমাকে কষ্ট দিবে ভালোবাসাহীন বিরহ ব্যাথায়। প্রেমিকার বিরহ যেমন একজন প্রেমিককে অতিত স্মৃতিতে নিয়ে সুখ স্মৃতি মনে করিয়ে দেয়, তেমনি তোমার ভালোবাসাগুলো আমাকে তোমার স্মৃতির কাছে নিয়ে যাবে বিরহ ব্যাথায় নয় সুখ স্মৃতির গাথায়। সুখ তাড়াতাড়ী ম্রিয়মান হয়, শীতের কুয়াশার মত। তুমিও সুখ হয়ে তাড়াতাড়ী চলে গেলে আমাকে কতগুলো সুখ স্মৃতি উপহার দিয়ে। বিশ্বাস কর, তুমি আমার জীবনের শ্রেষ্টতম উপহার। তোমার মাঝে বুঝেছি আমি ভালোবাসা, বন্ধুত্ব, কাছে আসা। তুমি আমাকে শিখিয়েছ সারাজীবন কাছে না থেকেও, চোখে না দেখেও, একটি কথা না বলেও কি করে ভালোবাসা যায়। তুমি আমাকে দিয়েছ কবিতা, ছন্দ, স্বপ্ন এবং উড়ে যাওয়া পাখির শূন্য খাঁচায় অদৃশ্য পাখিকে দেখার, ভালোবাসার ক্ষমতা। তুমি আমাকে শিখিয়েছ প্রতিটি সময় সুন্দর, প্রতিটি মৃত্যু সুন্দর, প্রতিটি জম্ম সুন্দর, প্রতিটি ভালোবাসা সুন্দর তেমনি প্রতিটি বিরহ সুন্দর। যে যাই সে সুন্দর কিছু না কিছু রেখে যায় তাঁকে ভুলতে না পারার জন্য। তাই আমরা সেই অতিত সুন্দরগুলোর জন্য কষ্ট পাই। তুমিও আমাকে দিয়ে গেলে না ভুলার মন্ত্র।
তোমার দেওয়া সময়গুলো সত্যিই গব করার মত।
ইতি
তোমার দেওয়া আমার জীবনের
একটি সুন্দর বছরের স্বাক্ষী
মিজানুর রহমান (নীল)
31/12/2014