মা

মা
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী প্রিয় বাংলা
সম্পাদক মোহাম্মদ আফজাল হোসেন মাসুম
প্রচ্ছদ শিল্পী লিমন মেহেদী
স্বত্ব সম্পাদক
প্রথম প্রকাশ জুলাই ২০১৮
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ২৫০

সংক্ষিপ্ত বর্ণনা

মায়ের প্রতি সন্তানের ভালবাসা থাকবে সেটাই স্বাভাবিক। কিন্তু কবিতার মাধ্যমে মাকে ভালবাসর অভিব্যপ্তি প্রকাশ এবং সেই বই মাকে উপহার হিসেবে প্রদান নিঃসন্দেহে এক অন্যন্য বৈশ্বিষ্টের মাত্রা সংযোজন করে। তাই এ সম্পাদনা অনেক আনন্দের,অনেক আবেগের। “মা” কাব্যগ্রন্থটি একটু ভিন্ন মাত্রায় সাজানো হয়েছে। কবিদের পাশাপাশি কবি মাতাদের এই বইয়ে সম্মান প্রদর্শনপূবক মাতা-সন্তান-এর ছবি প্রকাশ ‘মা’ কাব্যগ্রন্থটিকে এনে দিয়েছে ভিন্ন মাত্রা যা মা প্রেমিক সন্তানকে আবেগে ভাসিয়ে নিয়ে যাবে হ্নদয়ের গহীন তেপান্তরে।
প্রিয় পাঠক,আমি প্রবীণ ও গুনী কবিদের উর্বর চারণভূমিতে নবীন কবিদের সম্ভাবনাকে বপন করার একটা প্রয়াস চালিয়েছি মাত্র। আমার দৃঢ় বিশ্বাস নবীনরা এই সম্ভাবনার চারণভূমিতে অঙ্কুরোদগম হয়ে বাংলা সাহিত্যে একদিন মহীরুপ ধারন করবে।উজ্জল তারকা হয়ে সাহিত্যোকাশে আলো ছড়াবে। আমরা শুধু একটা পথ রেখা অংকন করে গেলাম। এ রেখা ধরেই এরা এগিয়ে যাবে বহুদুর বহুপথ। আকাশ দেখিয়ে দিলাম,এরা নিজেরাই সেই আকাশে মুক্ত ডানা মেলে বিহঙ্গের ন্যায় উড়বে।
মা এক চিরন্তন ভালবাসার শব্দ। যা বুকের গহীনে ধ্বনিত হয়ে শিরা উপশিরায় স্পর্শ করে ।“মা ” কাব্যগ্রন্থে কবিরা সন্তানের সেই চিরন্তন ভালবাসাই তুলে ধরেছেন।বইটিতে সন্তানের সেই আবেগকে তুলে ধরার আপ্রাণ চেষ্টা করেছি, কতটুকু সফল হয়েছি তা বিচারের ভার পাঠকের উপর দিলাম

ভূমিকা

সম্পাদকীয়
সকল প্রশংসা মহান সৃষ্টি কর্তার যার অশেষ রহমতে দীর্ঘ অপেক্ষার প্রহর শেষে বহুকাঙ্খিত, মায়ের প্রতি প্রেম ও ভালবাসার যৌথ্য কাব্যগ্রন্থ “মা” প্রকাশ করতে পেরেছি।মায়ের প্রতি সন্তানের ভালবাসা থাকবে সেটাই স্বাভাবিক। কিন্তু কবিতার মাধ্যমে মাকে ভালবাসর অভিব্যপ্তি প্রকাশ এবং সেই বই মাকে উপহার হিসেবে প্রদান নিঃসন্দেহে এক অন্যন্য বৈশ্বিষ্টের মাত্রা সংযোজন করে। তাই এ সম্পাদনা অনেক আনন্দের,অনেক আবেগের। “মা” কাব্যগ্রন্থটি একটু ভিন্ন মাত্রায় সাজানো হয়েছে। কবিদের পাশাপাশি কবি মাতাদের এই বইয়ে সম্মান প্রদর্শনপূবক মাতা-সন্তান-এর ছবি প্রকাশ ‘মা’ কাব্যগ্রন্থটিকে এনে দিয়েছে ভিন্ন মাত্রা যা মা প্রেমিক সন্তানকে আবেগে ভাসিয়ে নিয়ে যাবে হ্নদয়ের গহীন তেপান্তরে।
প্রিয় পাঠক,আমি প্রবীণ ও গুনী কবিদের উর্বর চারণভূমিতে নবীন কবিদের সম্ভাবনাকে বপন করার একটা প্রয়াস চালিয়েছি মাত্র। আমার দৃঢ় বিশ্বাস নবীনরা এই সম্ভাবনার চারণভূমিতে অঙ্কুরোদগম হয়ে বাংলা সাহিত্যে একদিন মহীরুপ ধারন করবে।উজ্জল তারকা হয়ে সাহিত্যোকাশে আলো ছড়াবে। আমরা শুধু একটা পথ রেখা অংকন করে গেলাম। এ রেখা ধরেই এরা এগিয়ে যাবে বহুদুর বহুপথ। আকাশ দেখিয়ে দিলাম,এরা নিজেরাই সেই আকাশে মুক্ত ডানা মেলে বিহঙ্গের ন্যায় উড়বে।
মা এক চিরন্তন ভালবাসার শব্দ। যা বুকের গহীনে ধ্বনিত হয়ে শিরা উপশিরায় স্পর্শ করে ।“মা ” কাব্যগ্রন্থে কবিরা সন্তানের সেই চিরন্তন ভালবাসাই তুলে ধরেছেন।বইটিতে সন্তানের সেই আবেগকে তুলে ধরার আপ্রাণ চেষ্টা করেছি, কতটুকু সফল হয়েছি তা বিচারের ভার পাঠকের উপর দিলাম।ভুলের উর্দ্ধে কেউ নয়। কেউ ভুলের উদ্ধে নয়। তাই ভুলের দিকে না তাকিয়ে নতুনদের এগিয়ে যেতে সাহস ও অনুপ্রেরণা দিন।
যে সব গুনী কবি তাঁদের মূল্যবান কবিতা দিয়ে “মা” কাব্যগ্রন্থটিকে সার্থক করে তুলেছেন তাঁদের প্রতি রইল রক্তিম শুভেচ্ছা ও আন্তরিক কৃতজ্ঞতা। সকল কবি,পাঠক ও শুভাকাঙ্খিদের জানাই শিশির ¯œাত রক্তিম গোলাপের শুভেচ্ছা ও ভালবাসা।আপনাদের ভালবাসা পেলে আমরা আরও বড় স্বপ্ন দেখব এবং এগিয়ে যাব।বইটির পাঠক নন্দিত হবে আশা করছি।
সম্পাদক

মোহাম্মদ আফজাল হোসেন মাসুম
(কবি,ছড়াকার,গীতিকার)


উৎসর্গ

মহীয়ষী নারী মাদার তেরেসা,শহীদ জননী জাহানারা ইমাম এবং আমার জনম দুখিনী মা মোছা,সের-ই-জাহান বেগম
-কে

কবিতা

এখানে মা বইয়ের ৫টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
২০
১০
১৪
১২
১৭