প্রেয়সী

প্রেয়সী
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী প্রিয় বাংলা
সম্পাদক মোহাম্মদ আফজাল হোসেন মাসুম
স্বত্ব সম্পাদক
প্রথম প্রকাশ সেপ্টেম্বর ২০২১
বিক্রয় মূল্য ২৫০

সংক্ষিপ্ত বর্ণনা

অসাধারণ সব প্রেমের কবিতা নিয়ে বইটির সৃষ্টি।

ভূমিকা

সকল প্রশংসা মহান সৃষ্টি কর্তার যার অশেষ রহমতে দীর্ঘ অপেক্ষার প্রহর শেষে বহুকাঙ্খিত, প্রেম ও ভালবাসা,রাগ-অনুরাগের যৌথ্য কাব্যগ্রন্থ “প্রেয়সী” প্রকাশ করতে পেরেছি।এই গ্রন্থটিতে প্রবীন ও নবীন কবিদের অংশগ্রহণ নিঃসন্দেহে এক অন্যন্য বৈশ্বিষ্টের মাত্রা সংযোজন করেছে। তাই এ সম্পাদনা অনেক আনন্দের,অনেক আবেগের। “প্রেয়সী” কাব্যগ্রন্থটি একটু ভিন্ন মাত্রায় সাজানো হয়েছে।
প্রিয় পাঠক,আমি প্রবীণ ও গুনী কবিদের উর্বর চারণভূমিতে নবীন কবিদের সম্ভাবনাকে বপন করার একটা প্রয়াস চালিয়েছি মাত্র। আমার দৃঢ় বিশ্বাস নবীনরা এই সম্ভাবনার চারণভূমিতে অঙ্কুরোদগম হয়ে বাংলা সাহিত্যে একদিন মহীরুপ ধারন করবে।উজ্জল তারকা হয়ে সাহিত্যোকাশে আলো ছড়াবে। আমরা শুধু একটা পথ রেখা অংকন করে গেলাম। এ রেখা ধরেই এরা এগিয়ে যাবে বহুদুর বহুপথ। আকাশ দেখিয়ে দিলাম,এরা নিজেরাই সেই আকাশে মুক্ত ডানা মেলে বিহঙ্গের ন্যায় উড়বে।
প্রতিটি লেখাই একজন লেখকের কাছে সন্তান সমতুল্য। কবিতা সব সময় মঙ্গলের কথা বলে,সুন্দরের কথা বলে। এই কাব্যগ্রন্থটির প্রত্যেক কবিই পাঠকের মনের নিভৃতে লুকিয়ে থাকা প্রেয়সীকে উপস্থাপনের চেষ্টা করেছেন। মান অভিমান, রাগ-অনুরাগে ভরা প্রতিটি কবিতা যেন এক একটি প্রেমিক মনের আকুতি। বইটিতে পাঠকের সেই আশিক মনের আকাংখাকে বিশেষ গুরুত্ব দিয়ে তুলে ধরার আপ্রাণ চেষ্টা করা হয়েছে, কতটুকু সফল হয়েছি তা বিচারের ভার পাঠকের উপর দিলাম।ভুলের উর্দ্ধে কেউ নয়। তাই ভুলের দিকে না তাকিয়ে সবাইকে এগিয়ে যেতে সাহস ও অনুপ্রেরণা দিন।
যে সব গুনী কবি তাঁদের মূল্যবান কবিতা দিয়ে “প্রেয়সী” কাব্যগ্রন্থটিকে সার্থক করে তুলেছেন তাঁদের প্রতি রইল রক্তিম শুভেচ্ছা ও আন্তরিক কৃতজ্ঞতা। সকল কবি,পাঠক ও শুভাকাঙ্খিদের জানাই শিশিরস্নাত রক্তিম গোলাপের শুভেচ্ছা ও ভালবাসা। আপনাদের ভালবাসা পেলে আমরা আরও বড় স্বপ্ন দেখব এবং এগিয়ে যাব। বইটির পাঠক নন্দিত হবে আশা করছি।
সম্পাদক

মোহাম্মদ আফজাল হোসেন মাসুম
(কবি,ছড়াকার,গীতিকার)

উৎসর্গ

“ প্রেয়সী তুমি আছ লিওনার্দোর ক্যানভাসে
প্রেয়সী তুমি আছ বিজয় মিছিল উচ্ছ্বাসে “

“প্রেয়সী” কাব্যগ্রন্থটি লুবনা মাসুম-কে উৎসর্গ করা হল।

কবিতা

এখানে প্রেয়সী বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য