এই মেয়ে
তুমি মেয়েমানুষ নও
তুমি শুধুই মানুষ


তোমার অবচেতন
ধরে রেখেছে যে সংস্কার
যে পুরাতন মূল্যবোধ
ভেঙে ফেলে তা বেরিয়ে এসো


অবদমন নয়
নয় প্রতিদ্বন্দ্বিতা কোন
সহযোগি হও, বাড়াও হাত
ধরো অন্য এক মানুষের হাত