নুড়িটা ছিল নদীর
নদীটাও নুড়ির
আজ সেই নদী আছে, নুড়িটাও


নদীর স্রোত আছে, নেই শুধু
নুড়ির ঝলক
পাথুরিয়া নদীর বুক থেকে
ছিনিয়ে নিয়ে নুড়িকে
ফেলে রেখেছে পথের পাশে


নদী বয়ে চলে, ঝিরিঝিরি বাতাসে
গেয়ে চলে স্বভাবসিদ্ধ গান
নুড়ির চোখ ব্যথা করে, জল আসে
স্বান্তঘরে তার শূন্যতার হাহাকার


হাত পেতে থাকা অন্ধ বালিকা সে
কাঙাল হৃদয়
প্রেম তার জোড়াতালি দেওয়া ছিন্ন
বস্ত্রাবরণ


নুড়ি যেতে চায় নদীর কাছে, পারে না !