তালাক দিতে চাও আমাকে
বারবার মেয়ে
জন্ম দিলাম বলে


ভেবেছ বুঝি না, কিছু-
বিজ্ঞান জানি না
‘জিনে’র ক্রিয়া বুঝি না,
বুঝি না ক্রোমজমের ভেদ


তাই করছো এই অত্যাচার


এ-অত্যাচার মানি না
বারবার মেয়ে
হওয়ার দোষ আমার নয়
তোমার, - ওই পুরুষের


আমি নারী
বারবার মেয়ে
হওয়ার দোষে তোমাকেই
তালাক দিলাম