আমি নারী
এমন কাজ নেই
যা না পারি


অথচ গোড়ামি
আর কুসংস্কারে
আজ আনাড়ি


বোধ নেই, নেই তো
চেতন মনন বুদ্ধি
কিছুই নেই


ধর্মের দোহাই
ফতোয়ায় তোমরা
বিচার করো


এসিড ঢালো
আগুন, দোররা, ছ্যাকা
সেই মধ্যযুগ

কিন্তু জানো না
শিক্ষা আর ভালোবাসায়
ভাঙতে পারি
যুগ-যুগান্তরের এই
ব্যর্থ ট্র্যাডিশন