সেই মানুষটার ফোনের জন্য অপেক্ষা আমার।


একটা সময় ছিল যখন সে
দিনরাত এক করে ভোরের ফুল রেখে দিতো
পূজার বেদীতে, জল ভরতো সতেরো কলসিতে,
মালা গাঁথতো রাধার জন্য তার নিজের হাতে !


কখনো-সখনো  ভাবনা ছিল বিকেলে দুজন
হয়নি, হয়নি পূজাও !
একলা একা সয়েছি বদলে যাওয়া হাওয়া


এতো কিছুর পরেও মানুষটা, কোনদিন বগলে তাঁতের শাড়ি
কখনো হাতের মুঠোতে পেয়ারা আমলকি ব্যস্ততার ভীড়ে
কথা নয় ছড়িয়ে দেয় মুগ্ধতা !


মুগ্ধতার সঙ্গে দুঃখ মিশিয়ে অথই শহর চষে বেড়াই
কখনো চাই না  তার দেওয়া দুঃখগুলি শালিক হয়ে যাক !


পূব আকাশে সাদা প্লেন, প্লেনের ওপর সাদা-কালো মেঘ
মেঘের গায়ে একলা একা চিল দেখি আর ভাবি-
কতোটা দুঃখ জিইয়ে রাখলে মেলে বেঁচে থাকার প্রেরণা !


উত্তর মেলে না, বিশ্বাসে হাঁটে জীবন সঙ্গে তার সোনালি স্বপ্ন
মানুষটা যেমন কষ্ট দিয়েছে তেমনি দিয়েছে স্বপ্ন


তাকে শোনার জন্য, তাকে পাবার জন্য বিরহী জীবন কাঁদে
জীবন যতো কঁদে সে ততোই যায় দূর হতে দূরে... বহুদূরে  
তার একাকি ইচ্ছার কাছে হেরে গিয়ে
ভালোবাসা শালুক হয়ে জন্ম নেয় হিয়ার জলে


নদীর মতো দিন যায়, যায় বাতাসের মতো রাত
ফিকে ধূসর জোছনার মতো ধুকধুক সন্ধ্যা !


একাকি শহরে কললিস্ট শূন্যই থেকে যায় আমার !