বলেছিলে, চোখের জল মুছে নেবে
অধর ছোঁয়ায়
অথচ চোখ ভরে আছে লক্ষ কোটি
সাগর জলে


ঝরছে তা অবিরল দেখতে পাচ্ছো না তুমি


থাকো না নেই কাছে তবুও অবুঝ এক মায়ায়
জড়িয়ে তোমায় মাঝে মাঝেই ভাবি
হয়তো বা প্রেম নেই তোমার আমার


অসহায় মনে হয় নিজেকে নিজেরই প্রেম
মনে হয় প্রেম নয় এ যেন
জলে ভরা পাটক্ষেতে শরীরে লেগে থাকা
রক্তচোষা  এক জোঁক


মুখে যার লবণ দিতে পারি না কখনও