মনের কথা জানাতে চাই না কখনও তোমাকে।


তুমি সব সময়ই বলো, মনের কথা না জানালে
আন্তরিকতায় টান পড়ে। মাঝে-মধ্যে মনেও হয় তাই।


তেমার আন্তরিকতায় টান পড়েছে। অধম আমি।


যখন টের পাই তোমার মনের কোথায় যেন নেই আমি
তখন টাইম-মেশিনে ফিরে যাই অতীতের সেই শহরে
ফিরে ফিরে ঘুরে ঘুরে দেখি, টিভিতে ‘ফিরে দেখা’
অনুষ্ঠানের মতো।


আমার টানেল ভ্রমণে সঙ্গে থাকে না কেউ, সেখানে শুধু
একা আমি, স্রেফ একা।


ছায়াছবির মতো দিনগুলোকে আমি কখনও দেখি হাঁটতে
কখনও বা দৌড়াতে। ওরা কথা বলে নিজের মনে।


একসময়, আমাকে ছাড়া বুঝতে না কিছুই, সেই তুমি
কোথাও নেই চারপাশে আমার। চলে গেছো দূর হতে দূরে


যখন সময় যায়, দেখি নেই তুমি
তখন সব ছেড়েছুড়ে চলে যেতে ইচ্ছা করে। মনে হয় বৃথা
বৃথা তোমাকে ধরে রাখার চেষ্টা, বৃথা কাছে টানা।
বৃথা এই বেঁচে থাকা।


কোনদিন, কোন একসময় তোমাকে বলি,
আন্তরিকতাবীহিন, মনহীন কেন থাকো আমার কাছে।
তুমি বলো, সব তোমার মনের ভুল। ভালো না লাগলে আছি কেন !?


তোমার কথায় মনের দরোজা খোলে, বসন্ত বাতাস ঢোকে
শান্তি পেয়ে  সতেজ হয় মন আবার।


মনের কোনে ভাঙা ঘর আবার আবাদে ভরে ওঠে।
ফুলের বাগান জন্মায়, আসে ফুলপরী, সবুজ মাঠ, বৃক্ষলতা
পাখ-পাখালির শিস শুনি, ভালো লাগে, ভালো লাগে সব।


টানেল ভ্রমণ শেষ হয় আমার। ভালো লাগে জীবন
কষ্টগুলো শিমুল তুলার মতো ভেসে যায় দূরে, বহুদূরে।
আবার বেঁচে থাকার সাধ জাগে।