এখানে বুম ওখানে বুম বুম বুম ঠাস ঠুস
উড়ে গেল একটি হাত গলে গেল একটি চোখ
ঝলসে গেল কয়েকটি শরীর ওখানে আগুন
জ্বলছে দাউদাউ লেলিহান


তুমি রাজনীতি এ কোন খেলায় মেতেছ আজ
সাধারণ মানুষকে নিয়ে এ কোন মাতামাতি
তোমার !


আমার বাবা অফিস গেল ফিরে এল না
আমার মা গেল বাজার সে-ও আর এল না,
হাসপাতালে দুইদিন তারপর রাতারাতি সব শেষ !


রাজনীতি, বলো তুমিই বলো ওদের কী দোষ ?


ওই যে ছোট শিশু ওরা খেলছিল মাঠে, হাতের তালুতে
বল ভেবে তুলে নিয়েছে একটি গোলাকার জিনিষ,
একটু নাড়াচাড়া  তারপর হঠাৎ বুম ফটাস,
অবাক বিস্মিত চোখ যন্ত্রণাক্রান্ত কাতর কন্ঠে
ডেকে উঠল মা, মা, বাবা, মা গো
তারপর দেখল হাতের কিছুটা আছে, নেই কিছুটা,
ওই হাতে সে
কোনদিন আর ধরতে পারবে না কলম


ওই যে বাসে আগুন যার পুড়ে গেল তার পরিবার
যার কন্ঠনালী পুড়ে গেছে তার পরিবার, যারা
মারা গেছে তাদের স্বজনেরা...


ওদের কী দোষ বলো রাজনীতি ওদের দোষ কোথায় ?


রাজনীতি, তুমি কার জন্য বানাও নীতি
রাজনীতি, তুমি কার জন্য বানাও আইন
রাজনীতি, তুমি কার জন্য কার ?


তোমার জন্য কেন আজ মরছে নিরোপরাধ জনতা ?
জবাব দাও রাজনীতি, আর কতো প্রাণ  
পেলে খুশি হবে তুমি ! আর কতো প্রাণ নিলে খুশি হবে তুমি !


তুমি কী পরকীয়ায় আসক্ত ! ভুলে গেছ তোমার
স্বজনের কথা ! তুমি যদি থাকবে তোমার স্বজনের
তবে কেন জোর কন্ঠে গাইতে পারছো না
‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’